কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে গিয়ে অবরুদ্ধ রাজ্যপাল

  © আনন্দবাজার

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নজরুল মঞ্চে সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে ফের ছাত্র বিক্ষোভের মুখে পড়লেন রাজ্যপাল জগদীপ ধনখড়। সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) এবং জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)-র বিরুদ্ধে সেখানে বিক্ষোভ দেখাতে শুরু করেন শিক্ষার্থীরা।

রাজ্যপাল যেহেতু কেন্দ্রের প্রতিনিধি, তাঁর এই অনুষ্ঠানে যোগ দেওয়া চলবে না বলে দাবি তুলতে শুরু করেন তাঁরা। রাজ্যপালের গাড়ি ঘিরে ধরে ‘গো ব্যাক’ স্লোগান শুরু হয়। পরিস্থিতি এমন দাঁড়ায় যে নজরুল মঞ্চের ভিতরে ঢুকলেও, মঞ্চের উপর উঠতেই পারেননি রাজ্যপাল।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানেই মঙ্গলবার ডি-লিট পাওয়ার কথা নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের। তাঁর হাতে এই সম্মান তুলে দেওয়ার কথা ছিল রাজ্যপালের। কিন্তু ছাত্রদের বিক্ষোভের জেরে শেষ মেশ পিছু হটেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, রাজ্যপালকে ছাড়াই সমাবর্তন অনুষ্ঠান হবে। তিনি নিজে অভিজিতের হাতে ডি-লিট তুলে দেবেন। তাতেই পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। মঞ্চের সামনে থেকে সরে যান আন্দোলনকারী পড়ুয়ারা। তার পরই মঞ্চে আসতে শুরু করেন বিশিষ্টজনেরা। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ