করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে ২৫

  © বিবিসি

করোনা ভাইরাস ক্রমেই ভয়াবহ আকার নিচ্ছে। এতে শুধু চীন নয়, আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। এ ভাইরাসে আক্রান্ত হয়ে চীনেই এ পর্যন্ত কমপক্ষে ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন এক হাজার ৭২ জন। খবর: এনডিটিভি।

তবে এ ভাইরাসের বিষয়ে  এখনও জরুরি অবস্থা জারি করেনি বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। ভারতে করোনার ভাইরাস সম্পর্কিত জন সচেতনতামূলক প্রচার করা হচ্ছে। মানুষের নিঃশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই প্রাণঘাতী ভাইরাস।

মানুষের সংস্পর্শে সংক্রমিত হচ্ছে করোনা ভাইরাস। দীর্ঘ পরীক্ষার পর বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন চিনের চিকিৎসকরা। সেজন্য শুধু চীন নয়, করোনা ভাইরাসের আতঙ্কে ভুগছেন গোটা বিশ্বের মানুষ। তবে কোনও স্বাস্থ্য সতর্কতা জারি না করা হলেও সতর্ক ভারতসহ গোটা বিশ্ব। প্রতিটি দেশেই চীন ফেরৎ মানুষের বিশেষ স্বাস্থ্য পরীক্ষা করছে।

এদিকে চীনে মারাত্মক করোনা ভাইরাসের সংক্রমণে অনেক শহরেই জনজীবন প্রায় অবরুদ্ধ। কয়েকটি শহরকে জনজীবন থেকে বিচ্ছিন্ন করে রাখার চেষ্টা করা হচ্ছে। ফলে সেখানে একঘরে হয়ে রয়েছেন প্রায় দুই কোটি মানুষ।

জেনেভায় করোনা ভাইরাস নিয়ে দু’দিন ধরে জরুরি বৈঠক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যদিও বৈঠক শেষে সংস্থার প্রধান টেড্রোস অ্যাধনম ঘেরবায়াস বলেন, ‘এখনই আন্তর্জাতিক জনস্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হচ্ছে না। যদিও ভাইরাসের কারণে চীনে জরুরি অবস্থা জারির মতো পরিস্থিতি তৈরি হয়েছে। তবে গোটা বিশ্বের ক্ষেত্রে এখনও স্বাস্থ্যক্ষেত্রে জরুরি অবস্থা জারি করার মতো অবস্থা আসেনি।’ তিনি জানান, চিনের বাইরে অন্যান্য দেশের মানুষের মধ্যে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার প্রমাণ পাওয়া যায়নি।

চীন থেকে ছড়ানো করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এক ভারতীয়। সৌদি আরবে কর্মরত এক নার্স আক্রান্ত হয়েছেন ভাইরাসে। ভারতের পররাষ্ট্রমন্ত্রী ভি মুরলিধরণ জানিয়েছেন, ১০০ জন ভারতীয় নার্সকে পরীক্ষা করা হলেও একজন ছাড়া অন্য কারও শরীরে  ভাইরাস পাওয়া যায়নি।

তিনি জানান, ওই নার্সের চিকিৎসা শুরু হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয়ে উঠছেন। তিনি আরও বলেন, ভারতীয় নার্সদের আলাদা করে রাখা হয়েছে।


সর্বশেষ সংবাদ