মসজিদে হিন্দু ছেলে-মেয়ের বিয়ে

  © সংগৃহীত

ভারতের কেরালের আলাপুঝার চেরুভাল্লি মুসলিম জামায়াত মসজিদ কমিটির আয়োজনে দরিদ্র পরিবারের এক হিন্দু মেয়ের বিয়ের হয়েছে। মসজিদ কর্তৃপক্ষের তত্ত্বাবধানেই মসজিদের অভ্যন্তরে অনুষ্ঠিত হয়েছে বিয়ে। শুধু বিয়ের আয়োজন নয় মসজিদ কমিটি নববধূকে ১০টি স্বর্ণমুদ্রা এবং দু'লক্ষ টাকাও উপহার দিয়েছে।

গত রোববার মসজিদ প্রাঙ্গণে বিয়ের সময় উপস্থিত ছিলেন দুই সম্প্রদায়েরই অতিথি। তাদের জন্য ছিল কেরালের ঐতিহ্যবাহী নিরামিষ ভোজও।

এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে নবদম্পতি শরৎ এবং অঞ্জু, তাদের পরিবার এবং মসজিদ কমিটিকে অভিনন্দন জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তার মতে, কেরালা সব সময়েই সাম্প্রদায়িক সম্প্রীতির এমন সুন্দর উদাহরণ বহন করে এসেছে। এটা বজায় রাখতে হবে। মুখ্যমন্ত্রী শরৎ-অঞ্জুর বিয়ের ছবি শেয়ার করে ক্যাপশনে লিখেছেন, এই বিয়ে এমন সময় হলো, যখন দেশে ধর্মের নামে মানুষের মধ্যে বিভাজন ঘটানোর চেষ্টা করা হচ্ছে। কেরালা ঐক্যবদ্ধ ছিল এবং আমরা ঐক্যবদ্ধই থাকব।’

জানা যায়, অঞ্জুদের পরিবারের অর্থনৈতিক অবস্থা ভালো নয়। যে কারণে মসজিদ কমিটির কাছে সাহায্য চেয়েছিলেন অঞ্জুর মা। মেয়ের বিয়ের আয়োজন করে দেয়ার আবেদন জানিয়েছিলেন তিনি। মায়ের আর্জিতে সাড়া দিয়ে মসজিদ কর্তৃপক্ষ অঞ্জুকে বিয়ের উপহার হিসেবে ১০টি স্বর্ণমুদ্রা এবং দুই লাখ টাকা দেয়। হাজার লোকের খাওয়া-দাওয়ারও ব্যবস্থা করা হয়েছিল।

সাম্প্রদায়িক অশান্তির প্রেক্ষাপটে কেরালার মসজিদে হিন্দু দম্পতির বিয়ে সৃষ্টি করেছে অনন্য নজির। এনিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সোশ্যাল মিডিয়ায় মুখ্যমন্ত্রী টুইট করে বলেন, এটাই কেরালার একতার চিত্র।


সর্বশেষ সংবাদ