টিলার উপর বিদ্যালয়, ছাঁদে কমলা চাষ

  © টিডিসি ফটো

আঁকাবাকা ছিড়ি বেয়ে ছাদে ওঠতেই দেখা মিলেছে নজরকাড়া এক ফলের বাগান। আরেকটু সামনে গিয়ে দেখা মিলল ঝুলে থাকা হলুদ রঙের থোকা থোকা কমলা। যেন কমলার ভারে মুহূর্তেই নুয়ে পড়ছে প্রতিটি গাছ। শুরুতে দেখে যে কারোরই মনে হবে এটি একটি বাণিজ্যিকভাবে গড়ে তোলা কমলা বাগান। আসলেই এটি বিদ্যালয়ের ছাদ বাগান।

বলছিলাম চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার চুনতি শাহ সুফি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ছাদে গড়ে তোলা কমলা বাগানের কথা। দক্ষিণে সুবিশাল পাহাড় আর উত্তরে সমতলভূমি—এ দুইয়ের মাঝখানে একটি টিলার উপর মনোরম পরিবেশে অবস্থিত এবং সবুজ বেষ্টনীর অন্তর্গত বিদ্যালয়টি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ রেজাউল করিম ২০১৬ সাল থেকে বিদ্যালয়ের ১৪০০ বর্গফুট ছাদে দৃষ্টিনন্দন ফলের বাগান করে আসছেন। বাগানে কমলার পাশাপাশি রয়েছে মাল্টা, বাতাবি লেবু, আম, লিচু, ডালিম, সফেদা, আমড়া ও বরই গাছ। ছাদে বড় টবে তিনি এসব গাছ লাগিয়েছেন। তিনি জানান, গোবর সার, খৈল ছাড়া গাছে অন্য কোনো রাসায়নিক ব্যবহার করা হয়নি।

22

ছাদ বাগান করার অনুভূতি জানাতে গিয়ে মোহাম্মদ রেজাউল করিম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের অবসর সময়ে অযথা ঘুরাফেরা এবং অসামাজিক কার্যকলাপে জড়িয়ে না পড়তে এই উদ্যোগ। তাছাড়া ফরমালিনমুক্ত ফলের চাষ করলে বিদেশ থেকে আসা ফরমালিনযুক্ত ফলগুলোও খেতে হবে না তাদের। 

তিনি আরও বলেন, নিজস্ব উৎপাদিত ফলগুলো অত্যান্ত সুস্বাদু ও রোগবালাই মুক্ত। আমরা চাই ফুলে ফলে সমৃদ্ধ হোক এদেশ। সাথে সাথে শিক্ষার্থীরা তাদের বাড়ির আঙিনায় খালি জায়গাগুলো যথাযথ ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বিশেষ ভূমিকাও রাখাতে পারবে।


সর্বশেষ সংবাদ