১৬ জানুয়ারি ২০২০, ১১:৩৪

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের

  © ইন্টারনেট

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট হিসেবে স্বীকৃতি পেয়েছে জাপানের পাসপোর্ট। ২০২০ সালের পাসপোর্ট ইনডেক্সে এই তথ্য জানিয়েছে নাগরিকত্ব সংক্রান্ত পরামর্শক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স।

এদিকে বৈশ্বিক শক্তিশালী পাসপোর্ট সূচকে এক ধাপ পিছিয়েছে বাংলাদেশ। গতবছর তালিকায় ৯৭তম স্থানে থাকলেও এবার অবস্থান ৯৮তম।

জাপানের পাসপোর্টধারীরা বিশ্বের ১৯১টি দেশে ভিসা ছাড়া বা অন এরাইভাল ভিসায় ভ্রমণ করতে পারেন। এরপরই রয়েছে এশিয়ারই আরেক দেশ সিঙ্গাপুর। তাদের স্কোর ১৯০। দক্ষিণ কোরিয়া ও জার্মানি যৌথভাবে রয়েছে তৃতীয় স্থানে ১৮৯ স্কোর নিয়ে।

শীর্ষ দশের মধ্যে এরপর ইউরোপের দেশগুলোর দৌরাত্ম। ফিনল্যান্ড ও স্পেন যৌথভাবে রয়েছে চতুর্থ স্থানে। এছাড়া পঞ্চম স্পেন, লুক্সেমবার্গ ও ডেনমার্ক। ষষ্ঠ অবস্থানে আছে সুইডেন ও ফ্রান্স।

যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের পাসপোর্ট অবস্থান হারিয়েছে। পাঁচ বছর আগে শীর্ষ অবস্থান হারানোর পর চলতি বছর দেশ দু’টির পাসপোর্টের স্থান অষ্টমে। এ স্থানে আরো আছে নরওয়ে, গ্রিস, বেলজিয়াম। নবম স্থানে আছে নিউজিল্যান্ড, মাল্টা, চেক রিপাবলিক, কানাডা ও অস্ট্রেলিয়া। আর দশম স্থানে আছে স্লোভাকিয়া, লিথুয়ানিয়া, হাঙ্গেরি।

৪০টির কম দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার রয়েছে এমন দেশগুলো তালিকায় নীচে স্থান পেয়েছে। পাসপোর্টের গ্রহণযোগ্যতার দিক থেকে সর্বনিম্ন অবস্থানে থাকা দেশগুলো যথাক্রমে- ১০০তম উত্তর কোরিয়া, সুদান (৩৯), ১০১তম নেপাল, ফিলিস্তিন (৩৮), ১০২তম লিবিয়া (৩৭), ১০৩তম ইয়েমেন (৩৩), ১০৪তম সোমালিয়া, পাকিস্তান (৩২), ১০৫তম সিরিয়া (২৯), ১০৬তম ইরাক (২৮) এবং ১০৭তম আফগানিস্তান (২৬)।