পুড়ছে অস্ট্রেলিয়া, বৃষ্টির জন্য মুসল্লিদের নামাজ আদায়

  © সংগৃহীত

তীব্র তাপদাহ-দাবানলে অস্ট্রেলিয়ার সিডনি শহরের মুসলমানেরা ইসতেসকার নামাজ আদায় করেছেন। সিডনির আল-রহমান মসজিদে ইসতেসকা বা বৃষ্টির জন্য এ নামাজ আদায় করেছেন স্থানীয় মুসিলম সম্প্রদায়। রোববার অ্যাডিলেডের একটি পার্কে নামাজ আদায় করেন তারা।

তীব্র আকার ধারণ করা দাবানলে আতংকিত অস্ট্রেলিয়াবাসী। প্রাকৃতিক এই দুর্যোগ থেকে বাঁচার জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করছেন দেশের মানুষ। সব ধর্মের মানুষ নিজ নিজ রীতি অনুযায়ী সাহায্য চাইছেন সৃষ্টিকর্তার কাছে। এরই অংশ হিসেবে রোববার অ্যাডিলেডের বনিথন পার্কে উন্মুক্ত স্থানে নামাজ আদায় করেন ৫০ জনের মত মুসল্লি। এদের মধ্যে নারী ও শিশুরাও ছিলেন। শুধু তাই নয় খ্রিষ্টান এবং মুসলিম সম্পর্ক কেন্দ্রের স্থানীয় যাজক প্যাট্রিক ম্যাকলনার্নি মুসল্লিদের সঙ্গে যোগ দেন এসময়।

মসজিদ কর্তৃপক্ষ জনগণকে তিন দিন রোজা থাকার আহ্বানও জানিয়েছেন। তারা জানায়, আমরা এই সংকট ও সমস্যা সমাধানের জন্য জনগণের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি। আমরা অবশ্যই আমাদের নাগরিকত্বের দায়িত্ব পালন করবো।

অস্ট্রেলিয়ায় তীব্র তাপদাহ-দাবানলে শাইখ ইউসুফ ও সেদেশের মুসলমানদের এটাই প্রথম পদক্ষেপ নয়। গতমাসে সেদেশের মুসলমানেরা সিডনি ফায়ার বিভাগে দশ হাজার ডলার অনুদান করেছেন বলেও জানান তিনি।

 

 

 


সর্বশেষ সংবাদ