ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে মুসলিম শিক্ষার্থীদের আন্দোলন

  © সংগৃহীত

দিল্লির জামিয়া মিল্লিয়া ইসলামিয়া ইউনিভার্সিটিতে পুলিশের বর্বরোচিত হামলার পর রাস্তায় নেমেছে ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মুসলিম-শিক্ষার্থীরা। একইসাথে ভারতের হিন্দুত্ববাদী আইন বাতিল করতে শ্লোগান তুলেছে তারা। পরে সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে আন্দোলনের জেরে রোববার দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে ঢুকেছে দিল্লি পুলিশ বাহিনী। দক্ষিণ দিল্লিতে নয়া আইন নিয়ে বিক্ষোভে হিংসার পর পুলিশ এই পদক্ষেপ গ্রহণ করে। পুলিশ বাহিনী বিশ্ববিদ্যালয় চত্বরে কাঁদানে গ্যাস ছোড়ে ও লাঠি চার্জ করে।

2 (16)

ইতিমধ্যে পুলিশের সাথে রক্তক্ষয়ী সংর্ঘষে কমপক্ষে ৬ জন মুসলিম ছাত্র নিহত হয়েছে। এই ঘটনার পর ভারতের অধিকাংশ প্রদেশে বিশ্ববিদ্যালয়গুলোতে মুসলিম ছাত্র-ছাত্রীদের সাথে পুলিশের সংঘর্ষ চলছে।

এদিকে ভারতের পূর্বাঞ্চলের রাজ্য ঝাড়খণ্ড সফরে এক বক্তব্যে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ভারতীয় সংসদে পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন ১০০০ শতাংশ সঠিক। তিনি বলেন, মোদী ও ভারতীয় সংসদ এ আইনের মাধ্যমে দেশ বাঁচিয়ে দিলো।

সংশোধিত নাগরিকত্ব আইন পাস হওয়ায় গত কয়েকদিন ধরে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় বিভিন্ন রাজ্যে বিক্ষোভ চলে আসছে। এসব বিক্ষোভে বেশ কয়েকজন নিহত হওয়ার খবরও জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যমগুলো। পরিস্থিতি নিয়ন্ত্রণে স্থানীয় কর্তৃপক্ষ কারফিউ জারি করে। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট সেবা।

3 (3)

সম্প্রতি ভারতীয় সংসদে পাস হয়েছে সংশোধিত নাগরিকত্ব আইন। নতুন পাস হওয়া আইনে ১৯৫৫ সালের ভারতীয় নাগরিকত্ব আইন সংশোধন করে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তান থেকে যাওয়া হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পারসিসহ অমুসলিম অবৈধ অভিবাসীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এ আইনটিকে ‘বৈষম্যমূলক’ ও ‘অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন বিশ্লেষকরা।


সর্বশেষ সংবাদ