ইসরাইলি জাহাজকে ধাওয়া তুর্কি নৌবাহিনীর

ইসরাইলি জাহাজকে সাইপ্রাসের জলসীমায় প্রবেশে বাধা তুরষ্কের
ইসরাইলি জাহাজকে সাইপ্রাসের জলসীমায় প্রবেশে বাধা তুরষ্কের  © সংগৃহীত

ইসরাইলের একটি জাহাজকে সাইপ্রাসের জলসীমায় প্রবেশে বাধা দিয়েছে তুরস্কের নৌবাহিনী। ওই এলাকার প্রাকৃতিক সম্পদ অনুসন্ধান নিয়ে উত্তেজনা থাকায় জাহাজটিকে জলসীমা ত্যাগ করতে দেয়নি তুরস্ক।

শনিবার ইসরাইলের জাতীয় অবকাঠামো, জ্বালানি ও পানি মন্ত্রণালয়ের বরাত দিয়ে ইসরাইলি গণমাধ্যম জানায়, ইসরাইল ওশানোগ্রাফি এবং লিমোনোলজিক্যাল রিসার্চ ইনস্টিটিউশনের ব্যাট গালিম জাহাজটি সাইপ্রাসের সাথে সমন্বয় করে সাইপ্রাসের জলসীমায় গবেষণা চালাচ্ছিল।

ইসরাইলি গণমাধ্যমের প্রতিবেদনে আরো বলা হয়, তুর্কি জাহাজ ইসরাইলি জাহাজের সাথে যোগাযোগ করে তাদের কার্যক্রমের ব্যাখ্যা চায় এবং এ অঞ্চল ছেড়ে দেয়ার দাবি জানায়। ইসরাইলি জাহাজটির স্থান ত্যাগ ছাড়া কোন উপায় ছিল না যদিও ভূমধ্যসাগরীয় অঞ্চলটির উপর তুরস্কের কোনো এখতিয়ার নেই।

এই ঘটনা এমন এক সময়ে ঘটল যখন তুরস্ক ভূমধ্যসাগরের পূর্ব অঞ্চলের সীমান্ত নিয়ে লিবিয়ার সাথে একটি চুক্তি স্বাক্ষর করল। সাইপ্রাস এবং গ্রীসের অর্থনৈতিক অঞ্চলকে উপেক্ষা করেই চুক্তিটি করা হয়েছে।

গ্রিস এবং তুরস্ক তাদের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের সীমানা চিহ্নিত করেনি। অন্যদিকে সাইপ্রাস, ইসরাইল ও মিসর তাদের এক্সক্লুসিভ ইকোনমিক জোনের সীমানা চিহ্নিত করে গ্যাস ক্ষেত্র আবিষ্কার করেছে যা কয়েক দশক ধরে তাদের অর্থনীতিকে শক্তি করবে বলে মনে করা হচ্ছে।

তুরস্ক-লিবিয়া চুক্তি এই অঞ্চলে তেল ও গ্যাস অনুসন্ধানকে কেন্দ্র করে গ্রীস, সাইপ্রাস ও মিসরের সাথে আঞ্চলিক উত্তেজনা বাড়িয়ে তোলবে।

গ্রীস, সাইপ্রাস ও মিসর বলেছে, নতুন চুক্তি আন্তর্জাতিক আইনের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়। এঘটনায় গ্রীস লিবিয়ার রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে। আল জাজিরা।


সর্বশেষ সংবাদ