বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী অ্যাঙ্গেলা মেরকেল

অ্যাঙ্গেলা মেরকেল
অ্যাঙ্গেলা মেরকেল  © ইন্টারনেট

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকায় নবমবারের মতো শীর্ষস্থানে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। ফোর্বস ম্যাগাজিনের করা এ তালিকায় ২৯ নম্বরে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ব্যক্তিগত ক্যারিয়ার, অর্থনীতি ও রাজনীতিতে প্রভাব বিস্তারের ক্ষমতা, গণমাধ্যমে পারফরম্যান্স, জার্মানিতে প্রায় দশ লাখ সিরীয় শরণার্থীকে আশ্রয় প্রদান এবং বলিষ্ঠ নেতৃত্বের জন্য আবারও মেরকেল বিশ্বের সবচেয় ক্ষমতাধর নারীর তালিকার শীর্ষে রয়েছেন।

অ্যাঞ্জেলা মেরকেল তার দল ক্রিস্টিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নে ব্যাপক প্রভাব রাখার কারণে তিনিই চ্যান্সেলর পদের জন্য অপরিহার্য। এই প্রভাবের ফলে গতবছরও বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় শীর্ষে অবস্থান করেন তিনি।

গতবছর তালিকার ২২ নম্বর স্থানে থাকা ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন ল্যাগার্ডে এবার দ্বিতীয় অবস্থানে রয়েছেন। ক্রিস্টিন ল্যাগার্ডে বর্তমানে আইএমএফ’র ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেছেন।

ফোর্বস ম্যাগাজিনের প্রকাশ করা বিশ্বের ১০০ ক্ষমতাধর নারীর তালিকায় রয়েছেন বিশ্বখ্যাত ম্যাগাজিন টাইমের বিচারে ‘পার্সন অব দ্য ইয়ার’ নির্বাচিত হওয়া ১৬ বছর বয়সী পরিবেশবাদী কিশোরী গ্রেটা থানবার্গ।

জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাস্তব পদক্ষেপ এড়াতে বিশ্ব নেতাদের দায়িত্বহীন আচরণ বন্ধের  আহবান জানিয়ে আসছে সে।