ফের বিয়ের পিড়িতে গুলতেকিন, পাত্র আফতাব আহমদ

জনপ্রিয় কথাশিল্পী প্রয়াত হুমায়ূন আহমেদের প্রথম স্ত্রী গুলতেকিন খান দ্বিতীয় বিয়েতে আবদ্ধ হয়েছেন। গুলতেকিনের পারিবারিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। পাত্র যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আফতাব আহমদ। 

২০০৪ সালে হুমায়ূন আহমেদের সঙ্গে গুলতেকিনের দীর্ঘ ২৭ বছরের দাম্পত্য জীবন বিচ্ছেদ হয়। তাদের তিন কন্যা নোভা, শীলা, বিপাশা ও এক পুত্র নুহাশ। চার সন্তানের সম্মতিতে এই বিয়ে হয়েছে গুলতেকিনের। অনুষ্ঠানে ঢাকায় বসবাসরত গুলতেকিনের ছেলে-মেয়েরা উপস্থিত ছিলেন। বিয়ের কয়েকদিন পর যুক্তরাষ্ট্রে তার মেজো মেয়ের বাসায় বেড়াতে গেছেন গুলতেকিন।

অক্টোবর মাসের শেষ সপ্তাহে গুলতেকিনের বনানীর বাসায় ঘরোয়া আয়োজনে তাদের বিয়ে হয়। এসময় দুই পরিবারের ঘনিষ্ঠ সদস্যরা উপস্থিত ছিলেন। গুলতেকিনের মতো আফতাব আহমদেরও এটি দ্বিতীয় বিয়ে। প্রথম স্ত্রীর সঙ্গে কয়েক বছর আগে তারও বিয়ে বিচ্ছেদ হয়। তার একমাত্র ছেলে লন্ডনে পড়াশোনা করছেন।

জনপ্রিয় কথাশিল্পী হুমায়ূন আহমেদ নিজের লেখালেখিতে প্রায়ই ব্যক্তিগত প্রসঙ্গের অবতারণা করতেন। বাঙালি পাঠকদের কাছে আশি ও নব্বই দশকে গুলতেকিন অতি পরিচিত জীবন্ত চরিত্র হয়ে ওঠেন সেখান থেকেই।

রাজধানীর একটি খ্যাতনামা ইংরেজি স্কুলের শিক্ষক গুলতেকিন খান সাহিত্যচর্চা বিশেষত কাব্যচর্চায় মনোযোগ দিয়েছেন। ইতোমধ্যে তার দুটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে।

১৯৭৬ সালে ১৫ বছরের কিশোরী গুলতেকিনকে ভালোবেসে বিয়ে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক হুমায়ূন আহমেদ। তারপর দীর্ঘ প্রায় তিন দশক গুলতেকিনের সঙ্গে তার সংসারের খুটিনাটি বিবরণে হুমায়ূনের পাঠকরা পরিচিত। বিপুল আলোচনার বিষয় হয় হুমায়ূনের সংসার ভেঙে দ্বিতীয় বিয়ের সিদ্ধান্তও।

২০০৪ সালে গুলতেকিনকে ডিভোর্স দেন হুমায়ূন। পরের বছর বিয়ে করেন অভিনেত্রী ও গায়িকা মেহের আফরোজ শাওনকে। ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের জুলাইয়ে হুমায়ূন আহমেদ ৬৪ বছর বয়সে মারা যান।


সর্বশেষ সংবাদ