ফের কানাডার প্রধানমন্ত্রী হচ্ছেন জাস্টিন ট্রুডো

  © ইন্টারনেট

কানাডার জাতীয় নির্বাচনে বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ক্ষমতাসীন লিবারেল পার্টি ফের জয় পেতে যাচ্ছে। সোমবার কানাডায় জাতীয় নির্বাচনের ভোটগ্রহণ শেষ হওয়ার পর প্রদর্শিত ফলাফলে এমন ধারণাই পাওয়া গেছে।

৩৩৮ আসনের হাউস অব কমন্সে ট্রুডোর অবস্থান গত মেয়াদের চেয়ে দুর্বল হবে। পরবর্তী সরকার গঠনের ক্ষেত্রে কনজারভেটিভ নেতা অ্যান্ড্রু শেয়ারের সঙ্গে ট্রুডোর হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে  জরিপ থেকে  ধারণা পাওয়া গিয়েছিল।

কানাডার স্থানীয় সময় রাত সাড়ে ১০টা পর্যন্ত প্রাপ্ত ফলাফলে দেশটির ৩০৪টি ইলেক্টোরাল ডিস্ট্রিক্টের মধ্যে ১৪৬টিতে লিবারেলরা এগিয়ে আছে। একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ট্রুডোর দলকে ১৭০টি আসনে জয় পেতে হবে। 

অপর দলগুলোর মধ্যে কুইবেক প্রদেশের বিচ্ছিন্নতাবাদী জোট কিবেকুয়া ওই প্রদেশটিতে ৩৩ আসনে এগিয়ে আছে অথবা জয়ী হয়েছে। গ্রিন পার্টি একটি আসনে এগিয়ে আছে অথবা জয় পেয়েছে বলে জানা গেছে।

তবে তা না পেলে একটি সংখ্যালঘু সরকার গঠন করতে হবে। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ কোনো আইন পাস করতে তাকে বামপন্থি বিরোধীদলগুলোর সমর্থনের ওপর নির্ভর করতে হবে। এ ধরণের সরকার গঠিত হতে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

ভোটের আগে প্রচারণার সময় লিবারেল পার্টির নেতা ৪৭ বছর বয়সী ট্রুডোর প্রতি সমর্থন জানান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রুডোকে বিশ্বের প্রভাবশালী গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে শেষ প্রগতিশীল নেতা বলে বিবেচনা করা হয়। কিন্তু ‘ব্ল্যাকফেস’ কেলেঙ্কারির কারণে এবং শীর্ষ একটি কানাডীয় কোম্পানির দুর্নীতি নিয়ে শক্ত হতে না পারায় সমালোচনার কারণে কিছুটা কোনঠাসা হয়ে পড়েন তিনি।

কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর ছেলে জাস্টিন ট্রুডো পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে মন্ট্রিয়েলে ভোট দেন। অপরদিকে রক্ষণশলী নেতা শেয়ার তার নিজের নির্বাচনী এলাকা সেসকাচুয়েনে নিজের ভোটটি দেন। খবর: রয়টার্স।


সর্বশেষ সংবাদ