একটি এলইডি বাল্ব কিনতে ডিএসসিসির খরচ ৬৪ হাজার টাকা!

  © ফাইল ফটো

একটি সাধারণ এলইডি বাল্ব ক্রয় করতে ৬৪ হাজার ৮০১ টাকা ব্যয় করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। মোট ৪৪ হাজার ৫৯৮টি এলইডি বাল্ব ক্রয় করছে ২৮৯ কোটি টাকা দিয়ে ক্রয় করা হচ্ছে।  অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় এসব বাল্ব কিনছে ডিএসসিসি।

গত মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের কার্যনির্বাহী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ওই বৈঠকে ডিএসসিসির দ্বিতীয় সংশোধিত অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অনুমোদন দেয়া হয়। সেখানে এ তথ্য উঠে এসেছে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিক সম্মেলনে জানান, পরিকল্পনা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের এলইডি বাল্বের উচ্চমূল্যের বিষয়টি খতিয়ে দেখতে বলা হয়েছে। এ ব্যাপারে আলোচনাও হয়েছে। এসব কারণে উন্নয়ন প্রকল্পের ব্যয় বেড়েছে কি না জানতে চাইলে তিনি পরিকল্পনা কমিশনের কর্মকর্তাদের বিষয়টির ব্যাখ্যা দিতে বলেন।

এক কর্মকর্তা জানান, বিবিধ আইটেম এবং তাদের ব্যয়ের বিস্তারিত তথ্য সরবরাহ করার জন্য মন্ত্রণালয়কে বলেছেন। এ জাতীয় নির্দেশের অভাবে তারা অতীতে প্রকল্পের ব্যাপারে বিস্তারিত পরীক্ষা করে দেখতে পারেননি।

জানা গেছে, এলইডি বাল্বগুলোর অস্বাভাবিক উচ্চমূল্যের ফলে ডিএসসিসির অবকাঠামো উন্নয়ন প্রকল্পের ব্যয় বেড়ে এক হাজার ৭১৯ কোটি হয়েছে। অথচ মূল প্রকল্প ব্যয় ছিল একজ হাজার ২০২ কোটি টাকা। ২০১৮ সালে প্রথম সংশোধিত বাজেটে এই প্রকল্পের ব্যয় বেড়ে এক হাজার ২১৬ কোটি টাকায় দাড়ায়।

২০১৬ সালে  এই প্রকল্পের উদ্যোগ নেয় ডিএসসিসি। ২০১৮ সালের মধ্যে এটি বাস্তবায়নের পরিকল্পনা করা হলেও দুইবার বাড়ানো হয়। প্রথমে ২০১৯ সাল পর্যন্ত বাড়ানো হলেও এখন প্রকল্পটি শেষ করার জন্য ২০২১ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

এদিকে এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এটিকে দুর্নীতি বলে উল্লেখ করেন।

সূত্র: নিউ এজ।


সর্বশেষ সংবাদ