অভিবাসীদের পায়ে গুলি করুন

  © ফাইল ফটো

মেক্সিকো সীমান্ত দিয়ে আসা অভিবাসীদের পায়ে গুলি করার পরামর্শ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের ওভাল অফিসে গত মার্চে অনুষ্ঠিত এক সভায় ট্রাম্প সীমান্ত রক্ষীদের এ পরামর্শ দেন বলে বুধবার এক প্রতিবেদনে জানিয়েছে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস।

গত মার্চ মাসে বিভিন্ন দেশ থেকে আসা অভিবাসীদের ঢল থামানোর জন্য ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে প্রেসিডেন্ট ট্রাম্প ওই অমানবিক পরামর্শ দেন।

এতে উপস্থিত ছিলেন, তৎকালীন মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ক্রিসজেন নিলসেন,হোয়াইট হাউজের সরকারি স্টিফেন মিলার, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, মার্কিন তৎকালীন কাস্টমস অ্যান্ড বর্ডার প্রটেকশন প্রধান কেভিন ম্যাকআলিনান এবং প্রেসিডেন্ট ট্রাম্পের জামাতা জারেড কুশনারসহ শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা।

বৈঠকে কয়েকজন কর্মকর্তা এ বিষয়ে বিরোধিতাপূর্ণ বক্তব্য রাখলে প্রেসিডেন্ট ট্রাম্প চিৎকার করে বলেন, আপনারা আমাকে বোকা বানাচ্ছেন। অভিবাসন ইস্যুটি নিয়ে আমি কাজ করছি, বিষয়টি আমাকে দেখতে দিন।

বইয়ের লেখক সাংবাদিক মাইকেল ডি শেয়ার এবং যুলি হার্শফেল্ড ডেভিস উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প প্রায়ই বলেন, মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণ করা হবে এবং তার পাশ দিয়ে পানি ভর্তি নালা থাকবে যা কুমির এবং সাপ দিয়ে ভরে দেয়া হবে।

এ প্রকল্প বাস্তবায়নের জন্য কী পরিমাণে অর্থ ব্যয় হবে তার একটি ধারণাপত্রও চেয়ে ছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। এছাড়া নির্মিত দেয়ালের উপরে বৈদ্যুতিক তারের সংযোগ থাকবে যেখানে মানুষজন আসার সঙ্গে সঙ্গেই মারা যাবে।

এর আগে তিনি প্রকাশ্যে অভিবাসীদের ওপর গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন। পরের এক বৈঠকে তার সহকর্মীরা জানিয়েছিলেন, প্রেসিডেন্ট ট্রাম্প অভিবাসীদের জন্য তাদের পায়ে গুলি করার পরামর্শ দিয়েছেন।


সর্বশেষ সংবাদ