এরদোগান-রুহানির রুদ্ধদ্বার বৈঠক

  © সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সঙ্গে সাক্ষাৎ করেছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। সোমবার তুরস্কের রাজধানী আঙ্কারায় এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এসময় আঙ্কারার প্রেসিডেন্সিয়াল প্যালেস কমপ্লেক্সে রুহানিকে অভ্যর্থনা জানান রিসেপ তাইয়্যেপ এরদোগান। দ্বিপাক্ষিক সম্পর্কের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে প্রায় দুই ঘন্টা রুদ্ধদ্বার বৈঠক করেন তারা।

সিরিয়া সমস্যা সমাধানে ত্রিদেশীয় শীর্ষ সম্মেলনে অংশ নিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ মুহূর্তে তুরস্ক সফরে রয়েছেন। গতকাল রোববার গভীর রাতে হাসান রুহানি তুরস্কে পৌঁছান। ২০১৭ সালের জানুয়ারি থেকে সিরিয়া সমস্যা সমাধানে ইরান, রাশিয়া ও তুরস্ক বৈঠক করে আসছে।

তুরস্ক সফরে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্থ-রাজনৈতিক প্রতিনিধিদলও রয়েছে। সোমবার অনুষ্ঠেয় ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি এবং কাজাখস্তানের আস্তানায় অর্জিত সমঝোতার বাস্তবায়ন নিয়ে আলোচনার কথা রয়েছে।

এর আগে ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট আঞ্চলিক সন্ত্রাসবাদ মোকাবেলা এবং সিরিয়ায় রাজনৈতিক স্থিতিশীলতা ও শান্তি প্রতিষ্ঠার উপায় নিয়ে চার দফা শীর্ষ বৈঠক করেছেন। কাজাখস্তানে অনুষ্ঠিত বৈঠকে সিরিয়ার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে দেশটির চলমান সংকটের সমাধানের উপর জোর দেয়া হয়।

সূত্র: ডেইলি সাবাহ আরবি


মন্তব্য

সর্বশেষ সংবাদ