গণতন্ত্রপন্থি নেতা জসুয়া ওং গ্রেফতার

হংকংয়ের গণতন্ত্রপন্থি নেতা জসুয়া ওংকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। তার দল দেমোসিস্তো পার্টির পক্ষ থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। ওই দলটির অন্যতম প্রতিষ্ঠাতা ওং।

বিবৃতিতে বলা হয়েছে, তাকে জোর করে একটি ব্যক্তিগত গাড়িতে তুলে নেয়া হয়েছে। স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে (বাংলাদেশ সময় শুক্রবার ভোর) গ্রেফতারের এই ঘটনা ঘটে। ওংকে ওয়ান চাই এর পুলিশ সদর দফতরে নেয়া হয়েছে বলে তার দল জানিয়েছে। তবে এ বিষয়ে পুলিশ এখনো কোনো মন্তব্য করেনি।

দেমোস্তিতো পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, ওং এর বিরুদ্ধে তিনটি অভিযোগ আনা হয়েছে। তবে অভিযোগগুলো কি তা নিশ্চিত করতে পারেনি তারা। পুলিশের অনুমতি না নিয়ে বিক্ষোভের অভিযোগ আনা হয়েছে। সেই বিক্ষোভ থামাতেই এই গ্রেফতার বলে মনে করা হচ্ছে।

হংকংয়ের একজন স্বাধীনতাকামী নেতা অ্যান্ডি চান জানান, জাপানগামী একটি ফ্লাইটে উঠার প্রাক্কালে ওংকে গ্রেফতার করে পুলিশ। পুলিশ বলছে, সংঘাত সৃষ্টি, পুলিশের উপর হামলার ঘটনায় তাকে আটক করা হয়েছে। হংকংয়ে বিক্ষোভ শুরুর পর থেকে এ পর্যন্ত ৯০০ জনকে গ্রেফতার করা হয়েছে বলেও জানিয়েছে পুলিশ।

হংকংয়ের মানুষজনের বিচারে চীনা কর্তৃপক্ষের ক্ষমতা বৃদ্ধি করে বিতর্কিত প্রত্যার্পণ বিলের বিরুদ্ধে এই আন্দোলন চলছে। যদিও বিলটি পরে বাতিল করো হয়।

প্রসঙ্গত জসুয়া ওং মূলত ছাত্র নেতা থেকে স্বাধীনতাকামী নেতায় পরিণত হয়েছেন। ২০১৪ সালে হংকংয়ে এক বিক্ষোভের সময় তিনি সামনে আসেন। মাত্র ২২ বছর বয়সী এই ছাত্রনেতা দ্রুতই হংকংয়ের মানুষের স্বাধীনতার প্রতীক হয়ে ওঠেন এবং তাকে নিজেদের নেতা হিসেবে গ্রহণ করে নেন। এর আগেও তিনি গ্রেফতার হয়েছেন। সবশেষ চলতি বছর জুনে তিনি কারামুক্ত হন।


সর্বশেষ সংবাদ