অরুণ জেটলি মারা গেছেন

  © আনন্দবাজার

ভারতের সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি মারা গেছেন। শ্বাসকষ্টের সমস্যা নিয়ে গত ৯ অগস্ট থেকে দিল্লির এমসে ভর্তি ছিলেন তিনি। সেখানে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাঁকে।

চিকিৎসকদের একটি দল সর্বক্ষণ নজর রাখছিলেন তাঁর উপর। সেই অবস্থাতেই শনিবার দুপুর ১২টা ৯ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে ৬৮ বছর বয়স হয়েছিল অরুণ জেটলির।

দীর্ঘ দিন ধরেই অসুস্থ অরুণ জেটলি। ডায়াবিটিসের রোগে ভুগছিলেন। অর্থমন্ত্রী থাকাকালীন গতবছর কিডনি প্রতিস্থাপনও হয় তাঁর। যে কারণে ফেব্রুয়ারি মাসে অন্তর্র্বতী বাজেটের সময় সংসদে উপস্থিত থাকতে পারেননি। শারীরিক অসুস্থতার জেরে মে মাসেও এক বার এমসে ভর্তি হন জেটলি। সেই থেকে সক্রিয় রাজনীতিতে সে ভাবে আর দেখা যায়নি তাঁকে।

এমনকি এ বছর লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদী দ্বিতীয় বার ক্ষমতায় ফিরলেও, মন্ত্রিত্ব নিতে রাজি হননি জেটলি। প্রধানমন্ত্রীকে চিঠি লিখে জানিয়েছিলেন, বেশ কিছু দিন ধরে অসুস্থ তিনি। চিকিৎসাধীন রয়েছেন। তাই এ বার নিজের জন্য একটু সময় চান।

নতুন সরকারে তাঁকে কোনও দায়িত্ব না দিলেই ভাল। তবে সক্রিয় রাজনীতি থেকে সরে গেলেও, সোশ্যাল মিডিয়ায় বরাবরই সক্রিয় অরুণ জেটলি। মোদী সরকারের বিভিন্ন সিদ্ধান্তের পক্ষে নিয়মিত পোস্ট করতেন তিনি। খবর: আনন্দবাজার


মন্তব্য

সর্বশেষ সংবাদ