নাসায় যাওয়ার ডাক পেল নবম শ্রেণির ছাত্রী!

  © সংগৃহীত

ভারতের পুরুলিয়া শহরের তরুণী অভিনন্দা ঘোষ বড় হয়ে মহাকাশে যেতে চায়। কিন্তু বড় হওয়ার আগেই সে ডাক পেল নাসা যাওয়ার। ‘নাসা’-য় পাড়ি দেওয়ার সুযোগ মিলেছে দিল্লির একটি বেসরকারি সংস্থা আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়াডে সফল হয়ে।

নবম শ্রেণির ছাত্রী অভিনন্দা আনন্দে কিছুক্ষণ কথাই বলতে পারেনি খবরটা পাওয়ার পরে। এত দ্রুত সফল হবে নাসায় যাওয়ার স্বপ্ন ভাবতেই পারছেনা সে। পুরুলিয়া শহরের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলে পড়ে বাসিন্দা অভিনন্দা। রায়চৌধুরী শহরের দু’টি স্কুলে ইংরেজি পড়ান বাবা সজল ঘোষ ও মা সুস্মিতা।

অভিনন্দা জানায়, এখন আর ভয় কাজ করে না পরীক্ষা নিয়ে। আমি পরীক্ষাটা উপভোগ করি। অনেকগুলো উত্তরের মধ্য থেকে অল্প সময়ে ঠিক উত্তরটা বেছে নিতে হয়েছিল। আর স্কুলের শিক্ষকরা পরীক্ষার প্রস্তুতি নিতে সব ধরনের সহায়তা করেছেন আমকে।

স্কুলে তার নামডাক রয়েছে কৃতী ছাত্রী হিসেবে। অভিনন্দা গত নভেম্বরে দিল্লির বেসরকারি সংস্থার বিজ্ঞান অলিম্পিয়াডে স্কুল স্তরের পরীক্ষায় বসেছিল। সফল হয়ে সেখান থেকে রাজ্যস্তরে। সর্বভারতীয় স্তরের পরীক্ষাটি হয় অগস্টের গোড়ায় দিল্লিতে ইসলামিক কালচার সেন্টারে।

স্কুলের পড়াশোনার বাইরে বিজ্ঞান বিষয়ক বিভিন্ন বই ও প্রবন্ধ নিয়ম করে পড়ে অভিনন্দা। ‘মিশন মঙ্গল’ নামে হিন্দি ছবি সম্প্রতি মুক্তি পেয়েছে। পরিচালক মঙ্গল-অভিযানে একঝাঁক মহিলা বিজ্ঞানীর ভূমিকা তুলে ধরেছেন। ইচ্ছা থাকলেও অভিনন্দার পড়ার চাপে সেই ছবি দেখা হয়নি। তবে তাকে ‘চন্দ্রযান ২’ অনুপ্রানিত করেছে অভিযানে মহিলা বিজ্ঞানীদের ভূমিকা। মেধাবী ছাত্রীটি অভিনন্দা বলে, খবরের কাগজে দেখেছি মহিলা বিজ্ঞানীরা চন্দ্রযান অভিযানে কী ভাবে নিজেদের দায়িত্ব সুষ্ঠু ভাবে পালন করেছেন।

অভিনন্দার স্কুলের শিক্ষক সুদীপচন্দ্র দাস বলেন, প্রায় ১৮ লক্ষ প্রতিযোগী ছিল সর্বভারতীয় স্তরের পরীক্ষায়। সফলদের শিক্ষামূলক ভ্রমণে আমেরিকার নাসার ‘কেনেডি স্পেস সেন্টারে’ নিয়ে যাবে সংস্থা। অভিনন্দা সেই দলে সুযোগ পেয়েছে। স্বাধীনতা দিবসে সেই খবর দেওয়া হয় সংস্থার তরফে স্কুলে ফোন করে। তবে এখনও জানানো হয়নি কবে নাগদ রওনা হতে হবে।


সর্বশেষ সংবাদ