স্কুলের মনোযোগী ছাত্র বানর!

  © সংগৃহীত

সে স্কুলে আসতে কখনোই দেরি করে না, ঘণ্টা বাজার সঙ্গে সঙ্গেই ক্লাসে হাজির। সেখানে সে কোন দুষ্টামি করেনা বরং মন দিয়ে শিক্ষকের কথা শোনে, স্কুলের নিয়ম কানুন মেনে চলে। এমনকি সকালের এ্যাসেম্বলিতেও যোগ দেয়। এটি মানুষের গল্প নয়। এটি একটি বানরের গল্প।

কি অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছুই নেই। বানরটি স্কুলে যায়, সহপাঠীদের সঙ্গে খেলে, আবার সময়মতো টিফিনও খায়, ছাত্র-ছাত্রীদের সাথে একসঙ্গে বসে শিক্ষকের লেকচার শোনে, খাবার খায়, টিফিন পিরিয়ডে খেলাধুলা করে, আবার ক্লাস শেষে যার যার বাড়ি ফিরে যায়। ভারতের অন্ধ্র প্রদেশের ভেঙ্গালাম পল্লি সরকারি প্রাথমিক বিদ্যালয় ক্লাস করছে লেঙ্গুর প্রজাতির এই হুনমান। স্কুলের ছেলে মেয়েরাও তাকে সানন্দে সহপাঠী বলে মেনে নিয়েছে।

স্কুলের প্রধান শিক্ষক আব্দুল লতিফ জানান, এত ভদ্র লেঙ্গুর সচরাচর দেখা যায় না। এ কারণে শিক্ষার্থীরা আদর করে তার নাম দিয়েছে ‘লক্ষ্মী’।

তবে, পড়াশোনার পথে তার বেশ বাধা পেতেও হয়েছে। কারণ ছেলে মেয়েদের মনযোগ সারাক্ষণ তার দিকে থাকছে দেখে লক্ষ্মীর ক্লাসে ঢোকা বন্ধ করে দিয়েছিল স্কুল কর্তৃপক্ষ। তাতেও সে দমে যায়নি। দরজা বন্ধ করে রাখলেও ক্লাস চলাকালে জানালা দিয়ে উঁকি দিয়ে শিক্ষকের কথা শুনতো হুনুমানটি।


সর্বশেষ সংবাদ