রাজধানীর নভোথিয়েটারে আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনী শুরু

  © টিডিসি ফটো

রাশিয়ার ফটোগ্রাফার দিবস উদযাপন উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটারে অবস্থিত পরমাণু শক্তি তথ্যকেন্দ্রে “মানুষ, প্রকৃতি, প্রযুক্তি” শীর্ষক মাসব্যাপী আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে এই আলোকচিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

বাংলাদেশ, ভারত, হাঙ্গেরি, মিশর ও বেলারুশের পেশাদার ও সৌখিন আলোকচিত্রীদের ২৪টি অনন্য কর্ম নিয়ে প্রদর্শনীটি আয়োজন করেছে রুশ সংস্থা “এনার্জি অফ দা ফিউচার”।

এএসই আন্তর্জাতিক আলোকচিত্র প্রদর্শনীতে পাঠানো কয়েক শত আলোকচিত্রের মধ্য থেকে ২৪টি আলোকচিত্র পুরষ্কারের জন্য প্রাথমিকভাবে মনোনীত করা হয়। এর মধ্যে ৬জন বাংলাদেশির ৮টি আলোকচিত্র রয়েছে। প্রাথমিকভাবে নির্বাচিত বাংলাদেশি আলোকচিত্রকাররা হলেন, পলাশ শিকদার, মুহাইমেন উর রশীদ, সাইফ সুমন, মির্জা শাকিল, আলামীন লিওন এবং মিহির কুমার শীল।

এছাড়া ইংরেজি দৈনিক দ্যা ডেইলি স্টারের ফটোগ্রাফার মির্জা শাকিল তার “সেলিব্রেশন অফ লাইফ” আলোকচিত্রটির জন্য পুরষ্কৃত হন। অন্য তিন জন পুরষ্কার প্রাপ্তরা হলেন, বেলারুশের আলেক্সি গেরাসিমেনকা, হাঙ্গেরির পিটার কিস এবং ভারতের বিক্রম রেড্ডী। আলোকচিত্র প্রতিযোগিতাটি আয়োজন করে রুশ রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি কর্পোরেশন রসাটমের প্রকৌশল শাখা এটমস্ট্রয়এক্সপোর্ট (এএসই)। উল্লেক্ষ্য, এএসই জেনারেল কন্ট্রাক্টর হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মান করছে।

রুশ প্রযুক্তি ব্যাবহার করে বিশ্বের যে সকল দেশ পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প নির্মান করছে সেই সকল দেশের মানুষের আবেগ- অনুভূতি, বন্য প্রানী, উচ্চ প্রযুক্তিসহ বিশ্বের বৈচিত্রময় সৌন্দর্য্য সম্পর্কে ধারণা দিচ্ছে এই প্রদর্শনীটি।

ঢাকাস্থ রুশ বিজ্ঞান ও সংস্কৃতি কেন্দ্রের পরিচালক ম্যাকসিম দবরোখোতভ উপস্থিত থেকে এএসই আলোকচিত্র প্রতিযোগীতায় সাফল্যের জন্য বাংলাদেশি আলোকচিত্রীদের সনদপত্র হস্তান্তর করেন।

নভোথিয়েটারের দ্বিতীয় তলায় অবস্থিত পরমাণু শক্তি তথ্যকেন্দ্রে আলোকচিত্র প্রদর্শনীটি প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।


সর্বশেষ সংবাদ