একুশে বইমেলায় ড. মুহাম্মদ মোজাম্মেল হকের তিন গ্রন্থ

  © টিডিসি ফটো

অমর একুশে বইমেলায় শিক্ষক, সাংবাদিক ও আলোকচিত্রী ড. মুহাম্মদ মোজাম্মেল হকের গবেষণামূলক তিনটি গ্রন্থ প্রকাশিত হয়েছে। ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র: অবিনাশী দলিল’ ও ‘আলোকচিত্রের ভাষা ও পাঠ’ সংকলন ও সম্পাদিত দুটি গ্রন্থ। অপরগ্রন্থ ‘বাংলাদেশের তাঁতশিল্প ও মুক্তবাজার অর্থনীতি’। প্রথম দুটি বই প্রকাশ করেছে বাংলানামা ও তৃতীয় বইটি প্রকাশ করেছে বিশ্বসাহিত্য ভবন।

ড. মুহাম্মদ মোজাম্মেল হক গবেষক, শিক্ষক, সাংবাদিক ও আলোকচিত্রী। ড. মোজাম্মেল ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে আলোকচিত্রের ভূমিকা’ অভিসন্দর্ভের জন্য ২০১৯ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগ থেকে পিএইচডি এবং ‘মুক্তবাজার অর্থনীতিতে বাংলাদেশের তাঁতশিল্প: সমস্যা ও সম্ভাবনা’ অভিসন্দর্ভের জন্য ২০১২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করেন।

ইতোমধ্যে তাঁর একাধিক গ্রন্থ এবং জাতীয় পর্যায়ে বিভিন্ন গবেষণা পত্রিকায় কয়েকটি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থ দুটি হচ্ছে, ‘গণিতের মজা গণিতের যাদু’, ‘নানান জাতের পাখি’, ‘মুক্তবাজার অর্থনীতি ও বাংলাদেশের তাঁতশিল্প’, ‘আলোকচিত্রের ভাষা ও পাঠ’ ও ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র: অবিনাশী দলিল’। ‘মুক্তিযুদ্ধ ও আলোকচিত্র’ এবং ‘শত ভাস্কর্যে বঙ্গবন্ধু’ দুটি গ্রন্থ বাংলা একাডেমি থেকে প্রকাশের অপেক্ষায় রয়েছে।

ইতোপূর্বে ড. মোজাম্মেল দৈনিক ইত্তেফাক, দৈনিক আমার দেশ, দৈনিক ডেসটিনি, দৈনিক কালের কণ্ঠ, দৈনিক সকালের খবর, দৈনিক সমকাল ও দৈনিক আলোকিত সময়ে বার্তা বিভাগে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ে স্পেশাল সিকিউরিটি ফোর্স (এসএসএফ)-এ দেড় বছর কাজ করেছেন। বর্তমানে তিনি বাংলা একাডেমিতে কর্মরত। একইসঙ্গে তিনি বেসরকারি বিশ্ববিদ্যালয় ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)-এর মিডিয়া স্টাডিস ও জার্নালিজম বিভাগের খণ্ডকালীন শিক্ষক এবং বাংলানামা পত্রিকার সহযোগী সম্পাদক হিসেবে কাজ করছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ