একমঞ্চে বইয়ের মোড়ক উন্মোচন করলেন ভিপি নুর ও এজিএস সাদ্দাম (ভিডিও)

তরুণ প্রতিশ্রুতিশীল সাংবাদিক যাকারিয়া ইবনে ইউসুফের বই ‘প্রতিমঞ্চ: সময়ের দর্পণ’র মোড়ক উন্মোচন করেছেন দুই ছাত্রনেতা ডাকসুর ভিপি নুরুল হক ও এজিএস সাদ্দাম হোসেন। অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে বইটির মোড়ক উন্মোচন হয়।

বিভিন্ন সমসাময়িক ইস্যুতে তরুণ এই সাংবাদিকের সেরা ও তথ্যবহুল প্রতিবেদনগুলো দিয়ে সাজানো হয়েছে বইটি। বিগত কয়েকবছরের জাতীয় ও সামাজিক সমস্যা, দুর্যোগ, ছাত্র-আন্দোলনের প্রতিচ্ছবি লেখনির মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে সময়ের দর্পণে।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ডাকসুর এজিএস এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুবক্তা সাদ্দাম হোসেন বলেন, যাকারিয়া ইবনে ইউসুফ আমাদের অত্যন্ত প্রিয় এবং শ্রদ্ধাভাজন একজন সাংবাদিক। তরুণ প্রজন্মের একজন গণমাধ্যমকর্মী হিসেবে এবং একজন অনুসন্ধানী সাংবাদিক হিসেবে তিনি নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন। দেশের বিভিন্ন সময়ের ছাত্র আন্দোলনসহ সামাজিক এবং জাতীয় সমস্যা নিয়ে তিনি কাজ করেছেন। যুগান্তর অনলাইনে ফেসবুক লাইভের মাধ্যমে লাখো মানুষের কাছে সচিত্র সংবাদ প্রচার করে তিনি সাংবাদিকতার একটি অন্য ধারা চালু করেছেন।

তিনি বলেন, তরুণ এ সাংবাদিক সকল মত এবং বিশ্বাসের উর্ধ্বে থেকে সমাজের নানা অসঙ্গতিকে লেখায় রূপান্তর করেছেন। যুগান্তরের প্রতিমঞ্চ পাতায় প্রকাশিত তার সেরা প্রতিবেদনগুলোর সংকলন মূলত এই সময়ের দর্পণ। ছাত্র আন্দোলনের একজন কর্মী হিসেবে আমি মনে করি বইটি একটি প্রামাণ্য দলিল। আমি বইটির সফলতা কামনা করছি।

মোড়ক উন্মোচন করতে গিয়ে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, বইটির বেশকিছু প্রতিবেদন আমার কাছে চমৎকার লেগেছে। কোটা সংস্কার, নিরাপদ সড়ক আন্দোলনসহ বিভিন্ন ছাত্র আন্দোলনের সংবাদ তিনি সুন্দরভাবে উপস্থাপন করেছেন। পাশাপাশি আমাদের বহুল প্রতীক্ষিত তিস্তা চুক্তি, ইমাম-মুয়াজ্জিনদের দুঃখ গাঁথা, পরিবারে পুরুষ নির্যাতন, অ্যান্টিবায়োটিক নকলসহ জনগুরুত্বপূর্ণ বেশি কিছু রিপোর্ট আমার ভালো লেগেছে।

তিনি বলেন, বর্তমানের এ কঠিন সময়ে সাংবাদিকদের পেশাদারিত্বের একটা সংকট রয়েছে। সেই জায়গা থেকে বস্তুনিষ্ঠ সাংবাদিকতার চর্চা করেছেন তরুণ সাংবাদিক যাকারিয়া ইবনে ইউসুফ। আপনারা দেখেছেন এখানে ছাত্র অধিকার পরিষদের পাশাপাশি ডাকসু এবং ছাত্রলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী এখানে এসেছেন। কাজেই এ কথা স্পষ্ট পেশাদারিত্বের জায়গা থেকে তিনি সকলের আস্থা এবং গ্রহণযোগ্যতা অর্জন করতে পেরেছেন। কাজেই তার এই সময়ের দর্পণ বইটি বিভিন্ন ঘটনার রেফারেন্স হিসেবে ভবিষ্যতে সকলের কাজে দিবে। পাশাপাশি সকল শ্রেণির পাঠকের কাছে বইটি ভালো গ্রহণযোগ্যতা পাবে বলেই বিশ্বাস করি।

বইটি সম্পর্কে তরুণ সাংবাদিক যাকারিয়া ইবনে ইউসুফ বলেন, বিভিন্ন ইস্যুতে আমার করা সাড়া জাগানো এবং অনুসন্ধানমূলক প্রতিবেদনগুলো ঠাঁই পেয়েছে বইটিতে। এসব বিশেষ প্রতিবেদনের মধ্যদিয়ে মূলত সেই সময়ের ঘটনার বাস্তবতা ফুটে উঠেছে বলেই বইটির নাম রেখেছি ‘প্রতিমঞ্চ: সময়ের দর্পণ’। বইটি বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনাবলির একটি প্রামাণ্য দলিল। সচেতন নাগরিকরা যেমন এটি সংগ্রহে রাখতে পারেন, তেমনি যারা সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করছেন বা সাংবাদিকতায় যেতে আগ্রহী তাদের জন্য বইটি বেশ উপকারী হবে।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ডাকসুর সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন, সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, ডাকসু ও সিনেট সদস্য তিলোত্তমা শিকদার, ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক বিল্লাল হোসেন, কবি নজরুল কলেজ সাংবাদিক সমিতির সভাপতি মাঈন উদ্দিন আরিফ, কবি রওশন মনিসহ আরো অনেকে।

বহুল আলোচিত এ বইটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। প্রচ্ছদ এঁকেছেন মুস্তাফিজ কারিগর। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দি উদ্যান অংশের প্যাভিলিয়ন- ৮ এ জিনিয়াস পাবলিকেশন্সে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ