বইমেলায় পাওয়া যাচ্ছে যাকারিয়ার ‘প্রতিমঞ্চ : সময়ের দর্পণ’

  © সংগৃহীত

বিভিন্ন সমসাময়িক ইস্যুতে তরুণ এই সাংবাদিকের সেরা ও তথ্যবহুল প্রতিবেদনগুলো দিয়ে সাজানো যাকারিয়া ইবনে ইউসুফের বই ‘প্রতিমঞ্চ : সময়ের দর্পণ’ অমর একুশে বইমেলায় পাওয়া যাচ্ছে। বইটিতে গত কয়েক বছরের জাতীয় ও সামাজিক সমস্যা, দুর্যোগ, ছাত্র-আন্দোলনের প্রতিচ্ছবি ফুটিয়ে তোলা হয়েছে।

যাকারিয়া ইবনে ইউসুফ দৈনিক যুগান্তরের তথ্য-অনুসন্ধান ও নাগরিক ভোগান্তিবিষয়ক পাতা প্রতিমঞ্চের বিভাগীয় সম্পাদক। এ ছাড়া যুগান্তরের ফেসবুক পাতায় বিভিন্ন ইস্যুতে সাহসী লাইভ রিপোর্ট করে জনপ্রিয়তা অর্জন করেছেন।

বইটি প্রকাশ করেছে জিনিয়াস পাবলিকেশন্স। প্রচ্ছদ একেঁছেন মুস্তাফিজ কারিগর। বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের প্যাভিলিয়ন- ৮ এ জিনিয়াস পাবলিকেশন্সে।

যাকারিয়া ইবনে ইউসুফ বলেন, আমার করা সাড়া জাগানো এবং অনুসন্ধানমূলক প্রতিবেদনগুলো ঠাঁই পেয়েছে বইটিতে। এসব বিশেষ প্রতিবেদনের মধ্য দিয়ে মূলত সেই সময়ের ঘটনার বাস্তবতা ফুটে উঠেছে বলেই বইটির নাম রেখেছি ‘প্রতিমঞ্চ : সময়ের দর্পণ’। বইটি বিভিন্ন সময়ে ঘটে যাওয়া ঘটনাবলির একটি প্রামাণ্য দলিল। সচেতন নাগরিকরা যেমন এটি সংগ্রহে রাখতে পারেন, তেমনি যারা সাংবাদিকতা বিভাগে পড়াশোনা করছেন বা সাংবাদিকতায় যেতে আগ্রহী তাদের জন্য বইটি বেশ উপকারী হবে।

বইটি ফ্লাপ লিখেছেন যুগান্তরের সম্পাদক এবং জাতীয় প্রেস ক্লাবের সভাপতি সাইফুল আলম। এছাড়া এ বইটির ভূমিকা লিখেছেন কিংবদন্তি ছড়াকার ও এ সময়ের জ্যেষ্ঠ সাংবাদিক রফিকুল হক দাদু ভাই। বইটির ভূমিকায় তিনি লিখেছেন, বাংলাদেশের জনপ্রিয় দৈনিক সংবাদপত্র ‘যুগান্তর’এর একটি গুরুত্বপূর্ণ সাপ্তাহিক পাতার নাম প্রতিমঞ্চ। বইটিতে প্রকাশিত প্রতিবেদনগুলো বিভিন্ন সময়ের চলমান সমস্যা ও সংকটগুলো ধারণ করে রচিত হয়েছে। সেই সঙ্গে রয়েছে সেসব সমস্যা ও সংকট থেকে উত্তরণে সংশ্লিষ্ট বিশেষজ্ঞ ব্যক্তিত্বের চুলচেরা বিশ্লেষণ আর পরামর্শ। সে কারণে সেগুলো ধারণ করে আছে নির্দিষ্ট সেই সময়টিকে। চিহ্নিত হয়েছে সমস্যাগুলো, সমাধানেরও পথ দেখিয়েছে। অতএব, যথার্থ অর্থে প্রতিবেদনগুলো এবং সামগ্রীকভাবে সময়ের দর্পণ হিসেবে বইটি ব্যক্তিগত সংগ্রহে রাখার মতো বলে আমি মনে করি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ