বই মেলায় সাড়া ফেলেছে ‘শান্তির খোঁজে’ কাব্যগ্রন্থ

  © টিডিসি ফটো

এবারের অমর একুশে গ্রন্থ মেলায় তরুণ উদীয়মান কবি জাহিদুল ইসলামের শান্তির খোঁজে কাব্যগ্রন্থটি সাড়া ফেলেছে। কাব্যগ্রন্থটির প্রথম কবিতাতেই বাজিমাত করেছেন এই তরুণ কবি। মেলায় আসার আগেই ফেসবুকের কল্যাণে কাব্যগ্রন্থটির কিছু কবিতা ভাইরাল হওয়ার পর মেলাতেও চলছে বেশ। সবকিছু মিলিয়ে কবি জাহিদুল ইসলাম তার শান্তির খোঁজে কাব্যগ্রন্থে জীবন বাস্তবতার আলোকে সমাজকে দারুণ সব বার্তা দিয়েছেন। কাব্যগ্রন্থটিতে একদিকে যেমন প্রেম-ভালোবাসা আছে আরেকদিকে রয়েছে বিদ্রোহ ও বিপ্লবের জয়ধ্বনী।

8

একুশে বাংলার ৫২৫ ও ৫২৬ নং স্টলে বইটি পাওয়া যাচ্ছে। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মনে ইতোমধ্যে ঠাঁই করে নিয়েছে তার বেশ কয়েকটি কবিতার কিছু লাইন- যার মাঝে শান্তির খোঁজে কাবগ্রন্থটির প্রথম কবিতা ‘শান্তি এসে নামুক’- যেখানে কবি তার চিরায়ত বিদ্রোহের বজ্রধ্বনি শুনিয়ে লিখেছেন।

7

এ বিষয়ে তিনি বলেন- হার না মানা মানসিকতা আর সততার পাঠ নিয়েই বড় হয়েছি। অন্যায়, অনাচারের বিরুদ্ধে লেখার প্রেরণা পেয়েছি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা পড়েই। যুগের সাথে সাথে বিদ্রোহী কবিদের সংখ্যা কমে গেলেও নিজের লেখায় বিদ্রোহ ও প্রতিবাদের প্রতিফলন চালিয়ে যেতে চান তিনি। পাঠকদের সামনে কবি জাহিদুল ইসলামের শান্তির খোঁজে কাব্যগ্রন্থের প্রথম কবিতা- শান্তি এসে নামুক তুলে ধরছি। যে কবিতার কারণে অনেকেই তাকে নজরুলের প্রকৃত অনুসারী হিসেবে বিবেচনা করছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ