এফ এম শাহীনের ‘গণজাগরণের দিনগুলি’

  © সংগৃহীত

মুক্তিযুদ্ধের পক্ষের সকল শক্তিকে একত্রিত করার সফল প্রেক্ষাপট গণজাগরণ মঞ্চ । ১৯৭৫ এর ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধুকে নির্মমভাবে সপরিবারে হত্যার পর যে ‘জয় বাংলা’ স্লোগান বাংলাদেশ হারিয়ে ফেলেছিলো, তা আবার শিশু থেকে আবাল-বৃদ্ধ-বনিতা সকল শ্রেণি-পেশার মানুষের মুখে পুনরজ্জীবিত ও পুণরুদ্ধারেরও সফল প্রেক্ষাপট শাহবাগ গণজাগরণ ।

শাহবাগ গণজাগরণ আন্দোলনের উদ্বেলিত সময় আর স্মৃতি নিয়ে লেখা 'গণজাগরণের দিনগুলি'। বইটিতে শাহবাগ আন্দোলন এবং আন্দোলনের সাথে সম্পর্কিত অপরাপর ঘটনা দিনলিপি আকারে সবিস্তারে তুলে ধরা হয়েছে । আশাকরি গণজাগরণ আন্দোলন নিয়ে আগ্রহী অনুসন্ধিৎসু পাঠকের কাছে অমূল্য আকর হয়ে উঠবে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল বাংলাদেশে প্রতিষ্ঠিত একটি অপরাধ ট্রাইবুনাল যার উদ্দেশ্য হচ্ছে ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালে সংঘটিত আন্তর্জাতিক অপরাধসমূহের বিচার করা। এর আওতায় পড়ে যুদ্ধাপরাধ, গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ এবং শান্তির বিরুদ্ধে অপরাধ।

৫ ফেব্রুয়ারি ২০১৩। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে গণহত্যাসহ ছয়টি অপরাধ প্রমাণিত হওয়া সত্বেও যুদ্ধাপরাধী জামায়াত নেতা কাদের মোল্লার বিরুদ্ধে যাবজ্জীবন কারাদণ্ডাদেশ দেওয়া হয়। আদালত থেকে বের হওয়ার সময় কাদের মোল্লা এই রায়কে বিজয় হিসেবে প্রকাশ করতে 'ভি' চিহ্ন দেখিয়ে চরম ঔদ্ধত্য প্রকাশ করে। এই রায়ের প্রতিবাদে শাহবাগে অভূতপূর্ব আন্দোলনের সূচনা করেছিল তরুণ প্রজন্ম। রাত পেরিয়ে দিন গড়াতেই 'এই রায় মানি না' স্লোগানে গর্জে উঠেছিলো মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত সকল মানুষ। শাহবাগে লাখো মানুষ যখন সবটুকু শ্বাস ঢেলে সমবেত কণ্ঠে ‘জয় বাংলা, তোমার আমার ঠিকানা,পদ্মা মেঘনা যমুনা', 'একাত্তরের হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার', তখন মনে হচ্ছিল- এ বুঝি সত্যিই এক রণাঙ্গন। এ বাঙালি জাতির নবজাগরণ।

 


সর্বশেষ সংবাদ