তসলিমা নাসরিনের নতুন বই ‘ব্রক্ষ্মপুত্রের পাড়ে’

  © টিডিসি ফটো

ভাষার মাস ফেব্রুয়ারি সঙ্গে নিয়ে এসেছে প্রাণের বইমেলা। কলকাতার সল্টলেক সেন্ট্রাল পার্ক ময়দানে আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হয়েছে। এবারের বইমেলায় ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের ‘ব্রক্ষ্মপুত্রের পাড়ে’ বইটি প্রকাশিত হয়েছে। এছাড়া এর আগেও তার বেশ কয়েকটি বই প্রকাশিত হয়েছে।

আজ সোমবার (০৩ জানুয়ারি) নিজের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে এ বিষয়ে স্ট্যাটাস দিয়েছেন তসলিমা নাসরিন। সেখানে গৎবাঁধা প্রেমের গল্প থেকে বেরিয়ে সাহসী ও লড়াকু নারীর জীবন গল্প তুলে ধরেছেন।

তসলিমা নাসরিন লিখেছেন, ‘উপন্যাসটি বেরিয়েছে দীপ প্রকাশন থেকে। কলকাতা বইমেলায় পাওয়া যাচ্ছে। সাধারণত বাংলা ভাষার উপন্যাসগুলো নিরীহ গোবেচারা সাত চড়ে রা করে না পতিব্রতা টাইপের ফালতু মেয়ের সঙ্গে সব জানে সব বোঝে আদর্শবাদী সুপার ডুপার ছেলের প্রেম, শেষে নানা ঘটনা দুর্ঘটনার পর বিয়ে। এই ছক ভেঙে বেরিয়ে এসেছি অনেক আগেই। আমার উপন্যাসের মেয়েরা সাহসী, অধিকার সচেতন, বৈষম্য না মানা লড়াকু মেয়ে।’

গত ২৮ জানুয়ারি স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় কলকাতা বইমেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ৯ ফেব্রুয়ারি পর্যন্ত এ মেলা চলবে।


সর্বশেষ সংবাদ