বিকালে একুশে গ্রন্থমেলা উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

  © সংগৃহীত

প্রতি বছর ভাষার মাসের প্রথম দিন থেকে বইমেলা শুরু হয় তবে এবার ঢাকার দুই সিটি কর্পোরেশন নির্বাচন শেষের অপেক্ষায় থমকে ছিলো একুশে গ্রন্থমেলা। গতকাল ঢাকা উত্তর ও দক্ষিণের নির্বাচনী ফলাফল ঘোষনা হয়। আজ রবিবার বাংলা একাডেমি চত্বরে শুরু হচ্ছে মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা। রেওয়াজ অনুযায়ী দেশের সরকারপ্রধান হিসেবে বিকাল তিনটায় মেলার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের মেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হয়েছে।

উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি প্রকাশিত ও বঙ্গবন্ধু রচিত তৃতীয় বই ‘আমার দেখা নয়াচীন’- এর আনুষ্ঠানিক প্রকাশনা অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী এই বইয়ের মোড়ক উন্মোচন করবেন। উদ্বোধন অনুষ্ঠান শেষে প্রধানমন্ত্রী মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন— সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি। শুভেচ্ছা বক্তব্য রাখবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল। স্বাগত বক্তব্য রাখবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

মেলার আয়োজক প্রতিষ্ঠান জানিয়েছে— সারাজাতি যখন বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন করছে, তখন বাংলা একাডেমিও বঙ্গবন্ধুকে স্মরণ রেখে বেশকিছু আয়োজন রেখেছে। এবারের মেলায় নতুন বেশ কয়েকটি সিদ্ধান্ত বাস্তবায়ন হতে চলেছে উল্লেখ করে প্রতিষ্ঠানটি জানায়, শহীদদের প্রতি শ্রদ্ধা রেখে মেলা উপলক্ষ্যে যে আয়োজন প্রতিবছর করা হয়, সেটির পরিসর কেবল বাড়ছে তা-ই নয়, সেটি আরও খ্যাতিসম্পন্ন হয়ে উঠছে।


সর্বশেষ সংবাদ