চবিতে পাঁচ দিনব্যাপী বঙ্গবন্ধু বইমেলার শুরু

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীর উপলক্ষ্যে প্রথম বারের মত জমকালো আয়োজনের মধ্য দিয়ে পাঁচ দিনব্যাপী ‘বঙ্গবন্ধু বইমেলা-২০১৯’র উদ্বোধন হয়েছে।

রবিবার বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে চবির বঙ্গবন্ধু চেয়ার, বিশ্ববিদ্যালয় প্রশাসন এবং চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদ’র যৌথ উদ্যাগে আয়োজিত বইমেলাটির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীকে স্মরণীয় করার লক্ষ্যে দেশব্যাপী ইতোমধ্যে বিভিন্ন মহলে নানান কর্মসূচি হাতে নেওয়া হচ্ছে। তারই ধারাবাহিকতায় এই আয়োজন। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষকের গবেষণা জার্নাল ও অনুষদ ভিত্তিক জার্নালসহ বিভিন্ন রেফারেন্সের বই পাওয়া যাচ্ছে। এ বইমেলায় দেশের স্বনামধন্য প্রায় ৪৪টি প্রকাশক অংশগ্রহণ করছে। এতে বিভিন্ন তরুণ লেখক ও বিশিষ্ট জনদের লেখা বই ও জার্নালসহ চবি শিক্ষার্থীদের লেখা বই পাওয়া যাচ্ছে।

উদ্বোধন পরবর্তী চবির বুদ্ধিজীবী চত্বরে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, এই বই মেলার মধ্য দিয়ে আমরা বঙ্গবন্ধুুর জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে বছরব্যাপী কর্মকান্ডে প্রবেশ করেছি। বঙ্গবন্ধু নিজেই একজন বই প্রেমিক ছিলেন। বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে আমাদেরও বই পড়তে হবে। তাই বই পড়ার কোন বিকল্প নেই। আমি আশা করি এই নান্দনিক বইমেলা শিক্ষার্থীদের বই পড়ার আগ্রহ বাড়াতে সহায়তা করবে।

রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদের সভাপতিত্ব ও আয়োজনটির সমন্বয়ক ও যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাধব দীপের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য দেন সৃজনশীল প্রকাশক পরিষদের সাধারণ সম্পাদক জামাল উদ্দিন, চবি জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মাহবুবুর রহমান, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ, ব্যবসায় প্রশাসন অনুষদের অধ্যাপক ড. আওরঙ্গজেব। এছাড়া আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত ও গবেষক ড. ভূঁইয়া ইকবাল ও আলোচক হয়ে হিসেবে উপস্থিত ছিলেন বাংলা বিভাগের অধ্যাপক মহীবুল আজিজ।


সর্বশেষ সংবাদ