‘ভিনদেশি তারা’ পৌঁছে যাচ্ছে শিক্ষাবিদদের কাছে

  © টিডিসি ফটো

অমর একুশে বই মেলা-২০২০ এ প্রকাশ পেয়েছে রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলামের লেখা প্রথম বই 'ভিনদেশি তারা'। বৃহস্পতিবার দুপুরে কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার সহ পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষকদের তিনি একটি করে বই উপহার দেন।

যে যাই বলুক সব কিছু পেছনে ফেলে সামনের দিকে এগিয়ে যেতে হবে।লেখালেখি চালিয়ে যেতে হবে।বইটি উপহার দেয়ার জন্য জাহিদুল ধন্যবাদ জানান কলেজের অধ্যক্ষ আই কে সেলিম উল্লাহ খোন্দকার ।

বাংলা ভাষা। পৃথিবীর মানচিত্রে বাংলাদেশ। এই সব কিছুর পিছনে রয়েছে ছাত্রদের ছোঁয়া। ভাষা আন্দোলনে বাংলা ভাষার মান রক্ষায় জীবন দিয়েছে ছাত্রসমাজ। প্রতিবাদী স্লোগানে মুখর করেছে বাংলার মাঠ-ঘাট, রাজপথ। ছিনিয়ে এনেছে বিজয়। যখনই হায়নার চোখ পড়ছে এই বাংলায়, তখনই তাদের রুখে দিয়েছে বাংলার ছাত্র সমাজ।স্বাধীনতার ৪৮ বছরে দাঁড়িয়ে স্বাধীন শ্বাস নিতে পারছেনা সাধারণ মানুষ।মুখোশধারী ও রাজাকাররা চুষে নিচ্ছে সাধারণ মানুষের রক্ত। ধনীরা হচ্ছে আরো ধনী, গরীবরা অনাহারে দিন কাটাচ্ছে । দ্রব্যের মূল্য বৃদ্ধি, কৃষকের শ্রমের মূল্য নেই। এমন অবস্থায় আবার জেগেছে ছাত্র সমাজ। আবারো স্লোগান ডাকে রাজপথে। প্রতিবাদের কন্ঠ ছড়িয়ে দেয় পুরো দেশে। দেশের এই সংকটময়ে প্রতিবাদী কন্ঠ তুলতে গিয়ে বার বার হামলার শিকার হয়েছে ছাত্ররা। এমন এক আন্দোলনে সামিল ছিলেন লেখক জাহিদুল ইসলাম।

লেখক 'ভিনদেশি তারা' বইটিতে তুলে ধরেছেন তার ১৪ বছরের ছাত্র আন্দোলনের ঘটে যাওয়া ইতিহাস, কিছু মজার গল্প এবং কবিতা। বইটি পাওয়া যাবে 'একুশে বইমেলা-২০২০', স্টল নং:৫৬৬,আলোকায়ন প্রকাশনী,সোহরাওয়ার্দী উদ্যান।


সর্বশেষ সংবাদ