রিজভীর ‘শেষ অধ্যায়’

  © সংগৃহীত

অমর একুশে গ্রন্থমেলায় সাংবাদিক, অভিনেতা ও নাট্যকার রেজাউর রহমান রিজভীর নাটকের বই ‘শেষ অধ্যায়’ প্রকাশিত হয়েছে। প্রকাশিত গ্রন্থের সংখ্যার দিক দিয়ে এটি তার ৬ষ্ঠ মৌলিক ও দ্বিতীয় নাটকের বই। রেজাউর রহমান রিজভীর রচনায় ‘শেষ অধ্যায়’ নাটকটি ২০১৫ সালের ঈদুল ফিতরে একুশে টেলিভিশনে ৬ পর্বের ধারাবাহিক নাটক হিসেবে প্রচারিত হয়েছিল।

সেই নাটকটিকেই এবার বই আকারে প্রকাশ করেছে দেশ প্রকাশনী। শেষ অধ্যায় প্রসঙ্গে রিজভী বলেন, নাটকের বই বলতে আমরা সাধারণত মঞ্চনাটকের বইকে বুঝি।তবে বর্তমানে টেলিভিশন ও অনলাইন প্ল্যাটফর্মে যে বিপুলসংখ্যক নাটক তৈরি হচ্ছে সেগুলোর সবই কিন্তু টেলিভিশন নাটক। এত প্রচুর সংখ্যক নাট্যকার কি আদৌ আমাদের আছে? এমতাবস্থায় প্রচুর নাট্যকার আমাদের মিডিয়ার জন্য প্রয়োজন।

অনেক আগ্রহী লেখকই আছেন যারা একটু গাইডলাইন পেলেই ভালো লিখতে পারবেন। অনেকে আবার ভালো লিখতেও পারেন। কিন্তু টেলিভিশন নাটক লেখার জন্য যে নিয়মগুলো ফলো করা হয় সেগুলো তারা জানেন না বা জানার সুযোগও পান না।

আগ্রহী এসব লেখকদের জন্য এই ‘শেষ অধ্যায়’ বলে মন্তব্য করেছেন টেলিভিশন নাট্যকার সংঘের প্রচার সম্পাদক রেজাউর রহমান রিজভী। ‘শেষ অধ্যায়’ বইটি একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যানে দেশ প্রকাশনীর ২৫৩, ২৫৪ ও ২৫৫ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

বইটির প্রকাশক অচিন্ত্য চয়ন ও প্রচ্ছদ করেছেন অপূর্ব খন্দকার।


সর্বশেষ সংবাদ