ঢাকায় পর্দা নামল ইন্টারন্যাশনাল ল’ ফেস্টের

অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বিচারপতি ওবায়দুল হাসান।
অনুষ্ঠানে বক্তব্য রাখছেন বিচারপতি ওবায়দুল হাসান।  © টিডিসি ফটো

ঢাকায় নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল ল’ স্টুডেন্ট (নীলস) বাংলাদেশ চ্যাপ্টার কর্তৃক আয়োজিত ১ম ইন্টারন্যাশনাল ল’ ফেস্ট-২০১৯ সমাপ্ত হয়েছে। গণহত্যা ও ন্যায় বিচার নিয়ে নির্মিত এই ল’ ফেস্টটি সেন্টার ফর স্টাডি অব জেনোসাইড অ্যান্ড জাস্টিস (সিএসজিজে) ও লিবারেশন ওয়ার মিউজিয়ামের (এলডাব্লিউএম) সহযোগিতায় তিন দিনব্যাপী গেল ৪ থেকে ৬ এপ্রিল ঢাকা লিবারেশন ওয়ার মিউজিয়ামে অনুষ্ঠিত হয়।

শনিবার সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে এর সমাপ্তি ঘোষণা করা হয়। সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিচারপতি জাস্টিস ওবায়দুল হাসান, বিশেষ অতিথি ছিলেন আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব মাসুমা জামান, বাংলাদেশ সুপ্রিম কোর্ট বার এসোসিয়েশনের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট কাজী শামসুল হাসান শুভ এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টিস ও সেন্টার ফর স্টাডি অব জেনোসাইড অ্যান্ড জাস্টিস (সিএসজিজে) এর ডিরেক্টর মফিদুল হক।

এর আগে প্রতিযোগীতায় বিচারকের দায়িত্ব পালন করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন এবং ভূমি ব্যবস্থাপনা ও আইন বিভাগের চেয়ারম্যান ক্রিস্টিন রিচার্ডসন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. রিজয়ানুল ইসলাম, স্কয়ার গ্রুপের অ্যাসিস্ট্যান্ট লিগ্যাল কাউন্সিল মো. জহিরুল ইসলাম, বিএআইইউএসটি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সহকারী প্রফেসর আবু সুফিয়ান মোহাম্মদ তাজ উদ্দিন, ঢাকা চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কোর্টের ম্যাজিস্ট্রেট রাজেশ চৌধুরী, বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট মোকাররমাস শাকলান, সিলেট জেলা ও দায়রা জজ কোর্টের সহকারী বিচারক শরিফুল হক।

বিচারকের ভূমিকায় আরও ছিলেন বিইউবিটি বিশ্ববিদ্যালয়ের লেকচারার জনাব ওমর ফারুক, গ্রীন ইউনিভার্সিটির আইন বিভাগের লেকচারার (এডজান্ড) অরুপ রতন সাহা, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের লেকচারার নাবিলা ফারহিন, মেট্রোপলিটন ইউনিভার্সিটির লেকচারার কাউচার মাহমুদ, সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটির আইন বিভাগের সিনিয়র লেকচারার জনাব মিতু আখতার, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির আইন বিভাগের সিনিয়র লেকচারার মনিরা নাজমি জাহান, বিইউপির লেকচারার মনিরুজ জামান, নীলস বাংলাদেশের ভিপি জুবায়দা সাকিন, নীলস ইন্টারন্যাশনালের সেক্রেটারি জেনারেল শেখ হাবিবুর রহমান এবং মোহাম্মদ মামুন।

সারাদেশের ৩৫ টি বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে অনুষ্ঠিত ল’ ফেস্টের ফাস্ট ন্যাশনাল আইএইচএল মুট কোর্ট কম্পিটিশনে সাউথ ইস্ট ইউনিভার্সিটি চ্যাম্পিয়ন ও ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি রানার্সআপ হওয়ার গৌরব অর্জন করে। ব্র্যাক ইউনিভার্সিটি বেস্ট মেমোরিয়াল এওয়ার্ড অর্জন করে। কুমিল্লা ইউনিভার্সিটি ও সিলেট মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে বেস্ট প্রোমাইজিং টিম ঘোষণা করা হয় এবং অংশগ্রহণকারী সাউথইস্ট ইউনিভার্সিটির লুতফুননাহার সঞ্চয়ী বেস্ট এডভোকেট এওয়ার্ড পান।

কুইক কুইজ কনটেস্ট অন জেনোসাইড অ্যান্ড জাস্টিস প্রতিযোগিতায় ১ম ও ২য় হয়েছেন যথাক্রমে নাদিয়া আফরিন ও সাইমুর রহমান সুনিত, আজিজুল হাকিম ও আজহার মাহমুদ ভুইয়ান যৌথভাবে ৩য় স্থান অর্জন করেন।

এছাড়া স্টুডেন্ট কনফারেন্স অন জেনোসাইড অ্যান্ড জাস্টিস প্রতিযোগিতায় ফারজানা রিফাত সিদ্দিকী ১ম ও তাবাসসুম ইসলাম তামান্না ২য় হন এবং শামস্ নাজিব আর্ক ও নাদিয়া আফরিন ৩য় স্থান অর্জন করেন। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত অতিথিবৃন্দ বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ