করোনা: ময়মনসিংহ মেডিকেল কলেজকে আরটি-পিসিআর মেশিন দিল বাকৃবি

  © টিডিসি ফটো

করোনাভাইরাসের সংক্রমণ শনাক্তকরণের পরিধি বাড়ানোর লক্ষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নিজস্ব আরটি-পিসিআর মেশিন ও মেশিনটির আনুষঙ্গিক যন্ত্রাংশ ময়মনসিংহ মেডিকেল কলেজে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার ময়মনসিংহ মেডিকেল কলেজে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে মেশিনটি হস্তান্তর করা হয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.লুৎফুল হাসান বলেন, দেশের এই ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়াকে আরও জোরদার করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় নানা উদ্যোগ নিলে বাকৃবিও এতে অংশ নিয়েছে। এর অংশ হিসেবে মন্ত্রণালয়ের পক্ষ থেকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের পিসিআর মেশিনটি ময়মনসিংহ মেডিকেল কলেজকে দেওয়ার জন্য অনুরোধ করা হয়। এর পরিপ্রেক্ষিতে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য জনবলসহ রিয়েল টাইম (আরটি) পিসিআর মেশিনটি ও আনুষঙ্গিক যন্ত্রাংশ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রয়োজন শেষে মন্ত্রণালয় মেশিনটি আবার বিশ্ববিদ্যালয়ে ফেরত দেবে।

উপাচার্য আরও বলেন ময়মনসিংহ মেডিকেল কলেজে ল্যাব স্থাপনে শুরু থেকেই আমরা টেকনিক্যাল সাপোর্ট দিয়ে আসছি। আমাদের একাধিক অধ্যাপক সেখানে দিন রাত সময় দিয়েছেন।

যন্ত্রটি হস্তান্তর অনুষ্ঠানে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা: চিত্ত রঞ্জন দেবনাথ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের ভারপ্রাপ্ত প্রধান অধ্যাপক ড. মো: আব্দুল কাফি একই বিভাগের সহযোগী অধ্যাপক ড.জায়েদুল হাসান, পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো: মুনির হোসেন এবং রেজিস্ট্রার কৃষিবিদ ছাইফুল ইসলাম ময়মনসিংহ প্রমুখ উপস্থিত ছিলেন।

গত ২১ এপ্রিল২০২০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. লুৎফুল হাসান বরাবর স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা এবং ২২ এপ্রিল ২০২০ তারিখে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. চিত্ত রঞ্জন দেবনাথ এ সংক্রান্ত চিঠি দেন। করোনার ভয়াবহ পরিস্থিতি বিবেচনায় নিয়ে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের সম্মতিতে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান তাৎক্ষণিক একটি রিয়েল টাইম-পিসিআর মেশিন প্রদানের সিদ্ধান্ত গ্রহণ করেন।

উল্লেখ্য বিশ্ববিদ্যালয়ে গবাদি ও পোষা প্রাণির শরীরের বিভিন্ন রোগের জীবাণু সনাক্তকরণ এবং ফসলের নতুন জাত উদ্ভাবনসহ ফসলের ডিএনএ-আরএনএ এর সিকোয়েন্স নির্ণয় করতে ওই মেশিন ব্যবহৃত হয়।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ