আন্দোলনের ৩ মাস পর বশেমুরবিপ্রবি প্রশাসনের টনক নড়লো

  © টিডিসি ফটো

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগের শিক্ষার্থীদের আন্দোলনের ৩ মাস পর টনক নড়লো সংশ্লিষ্ট প্রশাসনের। ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগকে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাথে একীভূতকরণের যে দাবিতে শিক্ষার্থীরা বর্তমানে অন্দোলনে রয়েছেন সে বিষয়ে উদ্যোগ নিচ্ছে প্রশাসন। বিভাগ দুটি একীভূতকরণের সম্ভাব্যতা সম্পর্কে মতামত প্রদানের জন্য ১৬ সদস্য বিশিষ্ট একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। সোমবার এ কমিটি গঠন করে ইটিই বিভাগ।

ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বশেমুরবিপ্রবির ইইই, ইটিইসহ বিভিন্ন ইঞ্জিনিয়ারিং বিভাগের সভাপতিদের সমন্বয়ে এ কমিটি গঠিত হবে বলে ইটিই বিভাগের সভাপতি প্রফেসর ড. মোঃ শাহজাহান স্বাক্ষরিত এক পত্রের মাধ্যমে বিষয়টি জানানো হয়েছে। কমিটির সভা আগামী ২৫ জানুয়ারি অনুষ্ঠিত হবে। কমিটির সকলকে ওই সভায় অংশগ্রহণের অনুরোধ জানানো হয়েছে।

এদিকে কমিটি গঠন করা হলেও অনশন ভাঙতে রাজি হননি ইটিই বিভাগের আন্দোলনরত শিক্ষার্থীরা। ইটিই বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী কামরুল হাসান জানিয়েছেন, ‘আমাদের দাবি মেনে না নেয়া পর্যন্ত আমরা আমাদের এই আমরণ অনশন কর্মসূচি চালিয়ে যাবো।

উল্লেখ্য, দীর্ঘ ৯০ দিন অবস্থান কর্মসূচি পালন করার পর গত রবিবার (১৯ জানুয়ারি) ইটিই বিভাগকে ইইই বিভাগের সাথে একীভূতকরণের দাবিতে আমরণ অনশন কর্মসূচি শুরু করেন ইটিই শিক্ষার্থীরা। অনশনরত শিক্ষার্থীদের মধ্যে এখন পর্যন্ত পাঁচজন অসুস্থ হয়ে পড়েছেন যাদের মধ্যে চারজন গোপালগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

শিক্ষার্থীদের অভিযোগ, ইটিইয়ের চাকরির ক্ষেত্র ক্রমাগত কমে যাচ্ছে। এছাড়া পাঠ্যক্রম প্রায় একই হলেও ইইই গ্রাজুয়েটদের তুলনায় ইটিই গ্রাজুয়েটদের চাকরির সুযোগ কমে যাওয়ার দাবি করে আন্দোলনে নামে শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ