মৎস্য হ্যাচারি পরিদর্শনে সিকৃবির বিজিই অনুষদের শিক্ষার্থীরা

  © টিডিসি ফটো

মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলে অবস্থিত ব্র্যাক ফিশ হ্যাচারি পরিদর্শন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের তৃতীয় বর্ষের শিক্ষার্থীবৃন্দ। মঙ্গলবার মাঠ সফরে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল অ্যান্ড ফিশ বায়োটেকনোলজি বিভাগের আয়োজনে বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের লেভেল ৩ সেমিস্টার ২ এর ২১ জন শিক্ষার্থী মাঠ পরিদর্শনে অংশ নেয়।

মাঠ পরিদর্শনের সার্বিক ব্যবস্হাপনা ও নির্দেশনায় ছিলেন বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক মারুফাতুজ্জাহান এবং সহকারী অধ্যাপক দিলরুবা আফরীন। এনিম্যাল অ্যান্ড ফিশ বায়োটেকনোলজি বিভাগের অধীনে ফিশারিজ বায়োটেকনোলজি কোর্সের সিলেবাস অন্তর্ভুক্ত বিভিন্ন বিষয়ে তত্ত্বীয় এবং ব্যবহারিক জ্ঞান লাভ করতেই এই মাঠ সফরের আয়োজন করা হয়েছে বলে জানান সহকারী অধ্যাপক দিলরুবা আফরীন।

এ সময় শিক্ষার্থীদের হ্যাচারিতে চলমান মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ পদ্ধতি, কার্প মাছের প্রণোদিত প্রজনন এবং অন্যান্য মাছের বিভিন্ন চাষ পদ্ধতির তাত্ত্বিক এবং ব্যবহারিক প্রয়োগ শেখানো হয়। শিক্ষার্থীদের জ্ঞান লাভের সুযোগ প্রদানে সহায়তা করায় বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মেহেদী হাসান খান ব্র্যাক ফিশ হ্যাচারিকে আন্তরিক ধন্যবাদ জানান।


সর্বশেষ সংবাদ