কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমন্বিত ভর্তি পরীক্ষা শনিবার

দেশে প্রথমবারের মত ৭টি কৃষি ও কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। ৩০ নভেম্বর সকাল ১১ টার দিকে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়সহ (বাকৃবি) সহ আরো ৫টি কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা একযোগে অনুষ্ঠিত হবে।

বুধবার (২৮ নভেম্বর) সকাল ১০ টার দিকে বাকৃবি ভিসির কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির সভাপতি ও বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান।

অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, বাকৃবি সহ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ে মোট ৩৫৯৮২ জন পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহন করতে যাচ্ছেন। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের তত্ত্বাবধানে বাকৃবি সহ ৫ টি কেন্দ্রে একযোগে ওই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে বাকৃবিতে মোট ১৬ টি অঞ্চলে ২৩৪ টি কক্ষে ১২৬৭৫ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবেন। ভর্তি পরীক্ষার জন্য প্রায় সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

প্রশ্ন ফাস রোধ এবং সার্বিক নিরাপত্তার বিষয়ে ভিসি বলেন, ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকল ধরনের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাকৃবিতে সংঘটিত পূর্ববর্তী ভর্তি পরীক্ষাগুলোতে প্রশ্ন ফাঁসের কোন ঘটনা ঘটেনি। তারই ধারাবাহিকতায় আসন্ন ভর্তি পরীক্ষায়ও প্রশ্ন ফাঁসের কোন সম্ভাবনা নেই। বিশ্ববিদ্যালয়ের সম্মান অক্ষুন্ন রাখতে ভর্তি পরীক্ষা সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য প্রশ্ন ফাঁসসহ সকল ধরনের অসাধু উপায় রোধে সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তাই গুজবে কান না দিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের এ বিষয়ে সতর্ক থাকতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণ না করতে পারা আবেদনকারীদের টাকা খুব শীঘ্রই ফেরত দেয়া হবে বলেও জানান অধ্যাপক ড. লুৎফুল হাসান।

উল্লেখ্য, কৃষি বিশ্ববিদ্যালয়েল সমন্নিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য মোট আবেদন করে ৭৫,৯৩৯ জন। কিন্তু জিপিএর ভিত্তিতে ভর্তি পরীক্ষায় ৩৫,৯৮২ জনকে পরীক্ষায় অংশগ্রহনের সুযোগ প্রদান করা হয়েছে।


সর্বশেষ সংবাদ