যথাসময়ে ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা

হাইকোর্টের রুল থাকলেও আগামী শনিবার (৩০ নভেম্বর) পূর্ব নির্ধারিত কৃষি ও কৃষি শিক্ষা প্রাধান্য সাত বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আজ মঙ্গলবার ইউজিসি সদস্য ও গুচ্ছপদ্ধতি ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক প্রফেসর ড. মোঃ আখতার হােসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কৃষি বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী, তাদের অভিভাবক এবং সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানাে যাচ্ছে, দেশের কৃষি ও কৃষি শিক্ষা প্রাধান্য ৭টি বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা যথারীতি আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাসসহ সকল প্রস্তুতি ইতােমধ্যে সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীদের দুর্ভোগ লাঘব, আর্থিক ক্ষতি রােধ এবং দেশবাসির দীর্ঘদিনের প্রত্যাশা পূরণের এ উদ্যোগ বাস্তবায়নে সকলের সমর্থন ও সহযােগিতা কামনা করছি।’

এদিকে ভর্তি পরীক্ষায় নির্ধারিত আসনের ১০ গুণ বেশি শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবে না বলে জারি করা শর্ত অবৈধ ঘোষণা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। বিশ্ববিদ্যালয়গুলোর ভিসি ও শিক্ষা সচিবসহ ৯ জনকে ৪ সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রোববার এক রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ফাইজুল্লাহ ফয়েজ। তিনি জানান, ৭টি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিতে ৭৪ হাজার শিক্ষার্থী আবেদন জমা দিয়েছেন। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো নির্ধারিত আসনের ১০ গুণ বেশি শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন না বলে শর্ত জারি করেছে। এ শর্তের ফলে মাত্র ৩৪ হাজার শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন, আর বঞ্চিত হবে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী।

 


মন্তব্য

সর্বশেষ সংবাদ