বাকৃবিতে ডেঙ্গু রোধে সচেতনতামূলক আলোচনা সভা

  © টিডিসি ফটো

দেশব্যাপী ব্যাপকভাবে ছড়িয়ে পড়া ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) মেয়েদের বেগম রোকেয়া হলে সচেতনতামূলক কর্মসূচী এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। হলের প্রভোস্টের আয়োজনে বুধবার বিকাল সাড়ে ৫টার দিকে ওই সচেতনতামূলক কর্মসূচীর ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

কর্মসূচীর অংশ হিসেবে হলে পানি জমে থাকে এমন জায়গা ভরাট এবং হলের চারপাশে থাকা ঝোপঝাড় কেটে পরিষ্কার করা হয়। এরপর আলোচনা সভায় হলে থাকা শিক্ষার্থীদের সচেতনতামূলক বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. মো ছোলায়মান আলী ফকির, সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা ড. মো. আজহারুল ইসলাম, কৃষি সম্প্রসারণ বিভাগের অধ্যাপক ড. মো. জুলফিকার রহমান, কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দীন, প্যারাসাইটোলজি বিভাগের অধ্যাপক ড. তাহসিন ফারজানা।

আলোচনা সভার সভাপতিত্ব করেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জিয়াউল হক এবং সঞ্চালনা করেন হাউজ টিউটর সহকারী অধ্যাপক ড. এফ. এম. জামিল।

অলোচনা সভায় বক্তারা বলেন, রুমের সামনে ফুলের টবে এবং হলের বাথরুমে যেন পানি না জমে, যেহেতু ডেঙ্গু জীবাণুবাহিত এডিস মশা বেশিরভাগ দিনে মানুষকে কামড়ায় তাই দিনে ঘুমালে অবশ্যই মশারি টাঙ্গিয়ে ঘুমানো, জ্বর হলেই ডেঙ্গু টেস্ট করানো এবং ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে ভয় না পেয়ে বিশ্রাম নিতে হবে এবং বেশী করে তরল খাবার খেতে হবে।

এছাড়াও হলে শিক্ষার্থীদের পক্ষে বক্তব্য দেন তানজিলা শিকদার। তিনি প্রশাসনের কাছে ডেঙ্গু টেস্ট করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ময়মনসিংহ হাসপাতালে আলাদা ক্যাম্পেইন খোলা এবং বিশ্ববিদ্যালয়ের চারপাশে ঝোপঝাড় কেটে ফেলার দাবি করেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ