অর্ধগলিত মৃত প্রাণিতে ভরা শেকৃবি হলের পানির ট্যাংক

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) কবি কাজী নজরুল ইসলাম হলের পানি মজুদ পাত্রে (ট্যাংক) একটি মৃত প্রাণীদেহ পাওয়া গেছে।

শনিবার দুপুর ১২টার দিকে ঐ হলের ‘বি’ ব্লকের ৪র্থ তলার পশ্চিম পাশের ওয়াশরুমের একটি গোসল খানার ট্যাপের মুখ খুলতেই লালচে সাদা রঙের অর্ধগলিত একটি মৃত প্রাণীদেহ বেরিয়ে আসে। ট্যাপ পাইপ থেকে আসা প্রাণীটি ট্যাপের ভিতর থেকে বাইরের দিকে আংশিক ঝুলে থাকায় সেটিকে আপাত দৃষ্টিতে সাপের বাচ্চা মনে হলেও সঠিকভাবে তা চিহ্নিত করা সম্ভব হয়নি।

ঘটনার উৎস খুঁজতে হলের ছাদে পানির ট্যাংক গুলো পরিদর্শনে গিয়ে দেখা যায়, হলে পানি সরবরাহে জন্য রাখা ২৮টি ট্যাংকের মধ্যে ৯টিতে কোন ধরণের ঢাকনা নেই। প্রতিটি ট্যাংকের নিম্নতলায় জমে আছে কালচে নীলাভ শেওলা। ট্যাংকের গায়ে রয়েছে দলায় দলায় কাক-পক্ষীর বিষ্ঠা। কয়েকটির ঢাকনার কাছাকাছি যেতেই অনুভূত হচ্ছে বিকট দুর্গন্ধের।

হলের আবাসিক শিক্ষার্থীরা জানান, যেখানে বিশুদ্ধ কিংবা স্বচ্ছ পানির জন্য ট্যাংকগুলোতে হল কর্তৃপক্ষের নির্দিষ্ট সময় অন্তর ব্লিচিং পাউডার দিয়ে পরিষ্কার করার কথা, সেখানে পুরো বছরে একবারও ট্যাংকগুলো পরিষ্কার করা হয়না। এসব পানি ব্যবহারের ফলে শিক্ষার্থীরা প্রতিনিয়তই বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে।

শিক্ষার্থীরা বলছেন, সবচেয়ে শঙ্কার বিষয় হচ্ছে এই ট্যাংকের পানিই আমাদের নুন্যতম পরিশোধনের মাধ্যমে পান করানো হচ্ছে। ফলে সেটি আদৌ সুপেয় পানি কিনা সেটি নিয়েও শঙ্কা থেকে যায়।

এ বিষয়ে হল প্রভোস্ট ড. মো. সাইফুল ইসলাম ভুঁইয়া বলেন, আমার জানা মতে নিয়মিত পানির ট্যাংক পরিষ্কার করা হয়। অধিকাংশ ট্যাংকে ঢাকনা না থাকার বিষয়ে তিনি বলেন, কিছু ছাত্র ট্যাংকের ঢাকনা খুলে গোসল করে থাকে। তবে ব্যাপারটি যেহেতু আমি অবগত হলাম সেহেতু আমি নিজে গিয়ে এটি দেখে আসবো। একটি ট্যাংক একটু ভাঙ্গা যা পরিবর্তন করা হবে।


সর্বশেষ সংবাদ