শেকৃবি উপাচার্য

মানব স্বাস্থ্যের পাশাপাশি প্রাণিস্বাস্থ্যের দিকেও নজর দিতে হবে

  © টিডিসি ফটো

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) উপাচার্য ড. কামাল উদ্দিন আহাম্মদ বলেছেন, আধুনিক ধ্যান-ধারণায় শুধু মানুষের স্বাস্থ্যের দিকে লক্ষ্য রাখাই পর্যাপ্ত নয়, এর পাশাপাশি প্রাণীর স্বাস্থ্যও যাতে সমান গুরুত্ব পায় সে বিষয়ে খেয়াল রাখতে হবে। মঙ্গলবার মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের আয়োজনে শেকৃবিতে ‘এমএস প্রোগ্রামে গবেষণা সূচনা’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

কর্মশালায় প্রাণিস্বাস্থ্যের গবেষণার ওপর গুরুত্ব আরোপ করে অন্যান্য বক্তারা বলেন, দেশের আর্থ সামাজিক ও শিক্ষা-গবেষণার মানোন্নয়নে ‘এক-স্বাস্থ্য’ ধারণাকে সামনে রেখে বাস্তবসম্মত ও প্রায়োগিক গবেষণার প্রতি গুরুত্ব দিতে হবে। এজন্য গবেষকদের প্রতি প্রাণিস্বাস্থ্যের পাশাপাশি মানব স্বাস্থ্যের দিকেও সমান খেয়াল রাখতে হবে।

অনুষ্ঠানে শেকৃবিতে ভেটেরিনারি ক্লিনিক পুনঃনির্মাণ ও চালুর ব্যাপারেও মত প্রকাশ করেন বক্তারা। এছাড়া শিক্ষার্থীদের বাস্তবসম্মত ও প্রায়োগিক গবেষণার বিষয়, কর্মসূচি, কর্মপদ্ধতি ও কর্মপরিকল্পনার ব্যাপারে কর্মশালায় বিস্তারিত আলোচনা হয়।

পোস্ট গ্রাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. পরিমল কান্তি বিশ্বাসের সভাপতিত্বে ও মেডিসিন অ্যান্ড পাবলিক হেলথ বিভাগের চেয়ারম্যান ড. কেবিএম সাইফুল ইসলাম অনুষ্ঠান সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য প্রফেসর ড. মো. সেকেন্দার আলী, কোষাধ্যক্ষ প্রফেসর ড. মো. আনোয়ারুল হক বেগ, এনিম্যাল সাইন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টেফিনেট-সিডিসি আটলান্টার বাংলাদেশে নিযুক্ত ওয়ান হেলথ ফোকাল পয়েন্ট ড. একেএম মাহবুবুল হক।