বাকৃবিতে থামছে না সাইকেল চুরি, নিরাপত্তায় প্রশাসন ব্যর্থ!

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।  © ফাইল ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সাইকেল চুরি যেন এখন নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। সাইকেল চোরদের অভয়ারণ্যে পরিণত হয়েছে পুরো ক্যাম্পাস। এদিকে পুরো ক্যাম্পাসে সিসি ক্যামেরা সজ্জিত থাকলেও চুরি ঠেকাতে এবং চোর ধরতে ব্যর্থ হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীরা।

জানা যায়, দীর্ঘ দিন যাবৎ বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের করিডোর, টিএসসি, পশুপালন অনুষদের করিডোর, ভেটেরিনারি অনুষদের করিডোর, কেআর মার্কেট থেকে চুরি হচ্ছে শিক্ষার্থীদের বাই-সাইকেল। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলও বাদ যাচ্ছে না সাইকেল চোরদের হাত থেকে। হলসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান থেকে গত কয়েকে মাসে প্রায় অর্ধশতাধিক সাইকেল চুরির ঘটনা ঘটেছে।

সাইকেল চুরির বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভুক্তভোগী এক শিক্ষার্থীরা জানান, একই জায়গা থেকে বার বার শিক্ষার্থীদের সাইকেল চুরির ঘটনা ঘটলেও চুরি থামাতে পাচ্ছে না বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মীরা। এমনকি সিসিক্যামেরা থাকা সত্ত্বেও প্রতিনিয়তই বাইসাইকেল চুরির ঘটনা ঘটে চলছে। যেহেতু একই জায়গা থেকে চুরি হচ্ছে তাই বোঝাই যায় চোরদের একটি নির্দিষ্ট দল বার বার এই চুরির ঘটনা গুলো ঘটাচ্ছে। কিন্তু এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে কোনো ধরনের ব্যবস্থা নেওয়া হচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানের মত হল গুলো থেকেও চুরি হচ্ছে সাইকেল। হলে সাইকেল চুরির বিষয়ে ভুক্তভোগী এক শিক্ষার্থী জানান, প্রশাসনের জানা উচিত বছরে কি পরিমাণ চুরির ঘটনা ঘটে। গত ঈদে আমার নতুন কেনা সাইকেল চুরি হয় ফজলুল হক হল থেকে। ঈদের ছুটি শেষে হলে এসে দেখি সাইকেল লাপাত্তা। হল প্রশাসন, গেটম্যানদের বলে কোন ফল হয়নি। পূর্বেও অনেকে অনেক কিছু বলেছে, ভার্সিটির প্রশাসন যেইসেই। সম্প্রতি ঈশা খাঁ হলে একজন সাইকেল চোর ধরা পড়ে এবং সে আগেও হল থেকে দুটি সাইকেল চুরি করেছে বলে স্বীকার করেছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের সাংবাদিক সমিতির সামনে থেকেও একটি বাইসাইকেল চুরির অভিযোগ পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের সিসিটিভি ক্যামেরার ফুটেজে বাইসাইকেল চুরির ঘটনাটি দেখা যায়। তবে নিম্নমানের সিসি ক্যামেরার কারণে চোরের চেহারা শনাক্ত করতে পারেননি নিরাপত্তা শাখার কর্মীরা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার চিফ সিকিউরিটি অফিসার মহিউদ্দিন হাওলাদার বলেন, সাইকেল চুরির ঘটনাগুলি সম্পর্কে আমরা অবগত আছি। আমাদের কাছে চুরির সিসি টিভি ক্যামেরার ফুটেজ রয়েছে। সাইকেল চুরি ঠেকাতে আমরা কাজ করছি।

আরো দেখুন: পহেলা বৈশাখে বেরোবিতে সাইকেল চুরি, আটক ১

এ বিষয়ে নিরাপত্তা কাউন্সিলের পরিচালক অধ্যাপক ড. মো.আব্দুল আলীম বলেন, আমরা আমাদের কাজ করে যাচ্ছি। আমাদের নিরাপত্তা শাখার পর্যাপ্ত পরিমাণ নিরাপত্তা কর্মী না থাকায় সমস্যা পোহতে হচ্ছে। আমরা যত তাড়াতাড়ি সম্ভব এসব চুরির ঘটনা থেকে নিরসনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।

বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে সাইকেল চুরির সার্বিক বিষয় নিয়ে প্রক্টর অধ্যাপক ড. মো. আজহারুল হকের সাথে কথা হয়েছে। তিনি জানান, সম্প্রতি সাইকেল চুরির ঘটনাগুলি শুনার পর আমি নিরাপত্তাকর্মীদের দ্রুত এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দিয়েছি। পাশাপাশি ভবিষ্যতে যেন ক্যাম্পাসে এমন ঘটনা না ঘটে এ ব্যাপারে নিরাপত্তাকর্মীদের আরো সতর্কতার সাথে কাজ করার জন্য বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ