ফিরে দেখা ২০১৮

শেকৃবিতে গবেষকদের সাফল্য অব্যহত, আলোচনায় ছাত্রলীগ

বিদায়ের নানা আলোচনা-সমালোচনার বছর ২০১৮। স্বাগত ২০১৯। বছরজুড়ে নানা ঘটনায় আলোচিত ছিল রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) ক্যাম্পাস। এ বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের নতুন নতুন উদ্ভাবন, ছাত্রলীগের আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে নানা সময়ে সংঘর্ষ, ভর্তি পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে জালিয়াতির ঘটনা—সব মিলিয়ে বিদায়ী এই বছরজুড়েই নানা আলোচনা-সমালোচনায় পত্র-পত্রিকায় শিরোনাম হয়েছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি)

বছরের ১৬ জানুয়ারি প্রথম বর্ষের শিক্ষার্থীদের নিজ নিজ দলে ভেড়ানোর মতো ঘটনাকে কেন্দ্র করে ক্যাম্পাসে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ঢাকা ও কুমিল্লা আঞ্চলিক গ্রুপের মধ্যে দুই ঘণ্টাব্যাপী ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় ৯ জন আহত হয়েছে। ভাঙচুর করা হয়েছে কবি কাজী নজরুল ইসলাম হলের দুটি কক্ষ। ঘটনার নেপথ্য কারণ উদঘাটনে ৯ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

বছরের শুরুতে বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হয় দুটি জাতীয় অলিম্পিয়াড। ২৭ জানুয়ারি নবম জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়েছে। এতে সারা দেশের ৩০টি অঞ্চলের বিভিন্ন স্কুল ও কলেজ থেকে ৩৫২ জন প্রতিযোগী অংশগ্রহণ করে।  প্রতিযোগিতায় বিজয়ী ৬০ জনকে পুরস্কৃত করা হয়। বিজয়ীদের মধ্যে ৩০ জন বিদ্যালয় গ্রুপের ও ৩০ জন কলেজ গ্রুপের।

২ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনসহ আশপাশের জেলা মানিকগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, ফরিদপুর, রাজবাড়ী, নরসিংদী ও ব্রাহ্মণবাড়িয়ার ৮০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে। উদ্দেশ্য, দেশের জীববিজ্ঞান প্রতিযোগিতার সবচেয়ে বড় আসর প্রাণের টানে পারস্যে শীর্ষক জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর জীববিজ্ঞান উৎসবের আঞ্চলিক পর্বে অংশ নেওয়া। তিন ক্যাটাগরিতে ২১৭ জন শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। তাদের মধ্যে জুনিয়র ক্যাটাগরি থেকে ৪০ জন, সেকেন্ডারি ক্যাটাগরি থেকে ৮৮ জন ও হায়ার সেকেন্ডারি ক্যাটাগরিতে ৮৯ জন বিজয়ী মনোনীত হয়। বিজয়ীরা পরে ন্যাশনাল পর্বে অংশ নেবে। ন্যাশনালে এমসিকিউ, লিখিত ও ব্যবহারিক পর্ব পেরিয়ে সেরা চারজন ইরানে আন্তর্জাতিক জীববিজ্ঞান উৎসবে প্রতিযোগিতা করার সুযোগ পায়।

ক্যান্টিন বন্ধ করাকে কেন্দ্র করে সভাপতি ও সাধারণ সম্পাদকের সমর্থকদের মধ্যে ১১ ফেব্রুয়ারি সংঘর্ষ হয়। এতে হল প্রাধ্যক্ষসহ অন্তত ২৫ জন আহত হয়।শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক গ্রুপের সংঘর্ষের ঘটনায় দুই শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরে উপাচার্যের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

টার্কি মুরগির কৃত্রিম প্রজনন কৌশল উদ্ভাবন করেছেন শেকৃবির ভেটেরিনারি শিক্ষার্থী শেখ মোহাম্মদ শাহীন। যা দেশে প্রথম। এ ব্যাপারে শাহীন জানান, কৃত্রিম প্রজননের মাধ্যমে একটা পুরুষ টার্কির সিমেন দিয়ে ৮ থেকে ১০টি স্ত্রী টার্কিকে দেয়া যায়। ফলে অল্প সময়ে দ্রুত টার্কির বৃদ্ধি বাড়াবে, কমাবে উৎপাদন খরচ। তাছাড়া প্রোটিনের নতুন আরেকটি উৎস হিসেবে টার্কি মুরগির হতে পারে বাণিজ্যের নতুন দিগন্ত।

সূর্যের আলোর বিকল্প হিসেবে নানা বর্ণের এলইডি লাইট ব্যবহার করে কৃত্রিমভাবে সবজি চাষে সফল হয়েছেন শেকৃবি গবেষকরা। বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদ ভবনের ছাদের ছোট্ট এক কক্ষে দীর্ঘ তিন বছর ধরে চলছে এই গবেষণা। । উক্ত গবেষণায় নেতৃত্বে ছিলেন শেকৃবি’র উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আ ফ ম জামাল উদ্দিন। গবেষকদের মতে, এই পদ্ধতিটির নাম ‘ইনডোর ভেজিটেবল প্রডাকশন’। এই গবেষণার কক্ষটিকে ককশিট দিয়ে ছোট ছোট ভাগে বিভক্ত করে দেওয়া হয়েছে এবং তাতে স্তরে স্তরে বসানো হয়েছে টব। টবের ওপরে স্ট্যান্ডের সাহায্যে ঝুলিয়ে দেওয়া হয়েছে লাল, নীল ও সাদা রঙের এলইডি লাইট। এসবের নির্দিষ্ট তীব্রতার আলোই আবাদ করা সবজিগুলোর সূর্যের আলোর চাহিদা পূরণ করছে।

নানা বর্ণের এলইডি লাইট ব্যবহার করে কৃত্রিমভাবে সবজি চাষে সফল হয়েছেন শেকৃবি গবেষকরা।

 

বিশ্ববিদ্যালয়ের এগ্রিকালচারাল বোটানী বিভাগের ছাদে ছাদ বাগানের একটি নতুন মডেল তৈরী করেছিলেন শেকৃবি গবেষকরা। যার নাম নিবিড় ছাদ বাগান। যেখানে  বাগানের  মোট  ক্ষেত্রফলের সর্বোচ্চ ১৫ শতাংশ রাস্তা, ১০ শতাংশ বসার জায়গা, ৪০ শতাংশ শাকসবজি, ১০ শতাংশ ফুল ও শোভাবর্ধক গাছ, ২০ শতাংশ ফল, মসলা ও ঔষধি এবং ৫ শতাংশ অনন্যা গাছের জন্য বিবেচনায় রেখে বাগানের মডেলটি প্রস্তুত করা হয়েছে।  ঢাকা শহরে ৬০ শতাংশ জায়গা দখল করে আছে ফাঁকা ছাদ। যা শহরে তাপ বৃদ্ধিতে অনেকাংশে দায়ী। যদি শহরে সব ছাদে ছাদ বাগান করা হয় তবে তা তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমাতে পারে বলে বিশেষজ্ঞরা মনে করছেন।

 

২৫ জুলাই পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বিষয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) প্রণীত অভিন্ন নীতিমালায় আপত্তি জানিয়েছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (শেকৃবিশিস)। নীতিমালার সংশোধন দাবি করে  বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে মানববন্ধন ও সমাবেশ করেছেন শিক্ষকরা।

উদ্ভিদের জন্য অত্যাবশ্যকীয় ১৬টি উপাদানের সমন্বয়ে একটি বিশেষ দ্রবণ তৈরি করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উদ্যানতত্ত্ব বিভাগের শিক্ষক ড. জাহিদুর রহমান। দেশীয় আবহাওয়ায় ‘হাইড্রোপনিক্স’ পদ্ধতিতে চাষাবাদে এই দ্রবণ ব্যবহার করে প্রায় ১০ গুণ বেশি ফলন পাওয়া যাবে বলে জানিয়েছিলেন তিনি।

আমের মৌসুমে রাজধানীসহ দেশের ১০টি জেলায় ছড়িয়ে পড়ে মিলিবাগ নামক এক ধরনের সাদা রঙের পোকা। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এক দল গবেষক প্রথম  এ তথ্য জানায়। তারা বলেন, এর আক্রমণে ফলন কমে যাওয়ার পাশাপাশি গাছও মরে যেতে পারে। এ পোকা আমগাছে বেশি আক্রমণ করে। আক্রান্ত জেলাগুলোতে সম্মিলিত পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন গবেষকরা। না হলে আম উৎপাদনে বিপর্যয় দেখা দিতে পারে।

বছরের মাঝামাঝি সময়ে সরকারি চাকরিতে কোটা আন্দোলনকে কেন্দ্র করে শেকৃবির শিক্ষার্থীদের আন্দোলনে বাধাদানের পাশাপাশি ছাত্রলীগের বিরুদ্ধে এক ছাত্রীকে লাঞ্ছিত করার অভিযোগ উঠে। এ ব্যাপারে ঘটনার শিকার ছাত্রী প্রক্টর ও উপাচার্য বরাবর লিখিত অভিযোগ জানায়। পরে গঠন করা হয় তদন্ত কমিটি।

দেশে প্রথমবারের মতো কৃত্রিম প্রজননের মাধ্যমে রানি মৌমাছি উৎপাদন করেছেন শেকৃবির একদল গবেষক। কৃত্রিম প্রজননের মাধ্যমে উৎপাদিত রানি মৌমাছি অধিক সময় কর্মক্ষম থাকার পাশাপাশি দেড় থেকে দুই গুণ মধু উৎপাদন করবে বলে দাবি করেছেন এই গবেষকরা। এ ছাড়া বর্ষাকালীন প্রজনন বিঘ্নতা কাটিয়ে ওঠা সম্ভব হবে এ পদ্ধতির মাধ্যমে। গবেষকদলের প্রধান হিসেবে যার নেতৃত্ব দেন  শেকৃবির কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াত হোসেন।

রবি মৌসুমে চাষযোগ্য সাউ হাইব্রিড ভুট্টা-১ ও সাউ হাইব্রিড ভুট্টা-২ নামের নতুন দুই হাইব্রিড জাত উদ্ভাবন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মো. আবদুল্লাহেল বাকী। বাংলাদেশে প্রচলিত জাতের চেয়ে ৩৫ শতাংশ বেশি ফলন পাওয়া যাবে এই নতুন হাইব্রিড জাতে। এটি রবি ও খরিফ-১ মৌসুমে চাষ উপযোগী

বছরের সারা সময়ই আলোচনায় ছিল ক্যাম্পাসের মাদক ও বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ অবৈধ বস্তি। এ বস্তিকে মাদক, অবৈধ অস্ত্র ও চোরাকারবারিরা অভয়ারণ্য হিসেবে গড়ে তুলেছে। এদের মধ্যে ১৮ জন মাদক, অবৈধ অস্ত্র ও চোরাকারবারির সঙ্গে জড়িত। এ দলে যুক্ত আছে বিশ্ববিদ্যালয়ের ৯ জন কর্মচারী। এছাড়া প্রায় ১৬ জন মাদক কারবারি বস্তি থেকে ক্যাম্পাস ও এর আশপাশ এলাকায় ইয়াবা, গাঁজা, হেরোইন, ফেনসিডিলসহ বিভিন্ন মাদকদ্রব্য সরবরাহ করে। শিক্ষক ও শিক্ষার্থীদের আবাসিক এলাকায় চুরির সঙ্গেও এরা জড়িত বলে জানা গেছে।

২৬ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের কলেজ গেট সংলগ্ন এলাকা থকে মো. বাবু (৪৫) নামের এক মাদক ব্যবসায়ীকে ২২৫ পিস ইয়াবা ও ৩৮ হাজার ৮৪২ টাকাসহ আটক করে র‌্যাব-৪। যিনি গত পাঁচ বছর ধরে শেকৃবির মিনি বাজারসংলগ্ন বস্তিতে ভাড়া থাকেন। এরপর গত ২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা কর্মীদের নিকট ১০ পিস ইয়াবা সহ ধরা পড় তারিফ আহমেদ (২৫) নামে আরেক মাদক কারবারি। আটকের পর জিজ্ঞাসাবাদে ক্যাম্পাসের মাদকচক্রের আটজনের নাম স্বীকার করে সে। যার মধ্যে বিশ্ববিদ্যালয়ে ছিল বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের  ৪জন কর্মচারী,২জন বস্তির ভাড়াটিয়া ও ২জন বহিরাগত।

বছরের শুরুর মত শেষ ও হয়েছে বিশ্ববিদ্যালয়ের দুই আঞ্চলিক গ্রুপের সংঘর্ষের মাধ্যমে। প্রতি বছরের ন্যায় এবারও নবীন শিক্ষার্থীদের নিজ নিজ আঞ্চলিক গ্রুপে ভিড়ানোর টানাপোড়েনে সংঘর্ষে জড়িয়েছে ঢাকা ও কুমিল্লা নামে দুই আঞ্চলিক গ্রুপ। ৫ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে তাদের দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষে উভয় গ্রুপের ৫ জন শিক্ষার্থী আহত হয়েছে। আহতদের সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। 

৭ ডিসেম্বর ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় ইলেক্ট্রনিক ডিভাইসের মাধ্যমে জালিয়াতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় ৪ জন পরীক্ষার্থীকে আটক করে পুলিশে সোপর্দ করেছে কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর ১৫ টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

ভর্তি জালিয়াতের অভিযোগে আটক চারজন

 

আটককৃতরা জানায়, দুই থেকে চার লক্ষ টাকার বিনিময়ে তারা জালিয়াতি চক্রের সাথে চুক্তিবদ্ধ হয়। ডিভাইসে উত্তর পাঠানোর পর যদি চান্স পায় তাহলে ৪ লক্ষ টাকা নিতে হবে জালিয়াতি চক্রকে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ