কম্বাইন্ড ডিগ্রি চালুর দাবি বাকৃবির ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীদের

শিক্ষার্থীদের সুযোগ না দেয়ায় ক্ষোভ
শিক্ষার্থীদের সুযোগ না দেয়ায় ক্ষোভ  © টিডিসি ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা সম্প্রতি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে প্রকাশিত এক প্রজ্ঞাপনে নন-ক্যাডার নিয়োগ বিধিমালায় নির্দিষ্ট কয়েকটি পদে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ না দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছে।

সোমবার (০৫ জুন) এর প্রতিবাদে দুপুর ১২ টার দিকে 'এক দেশ, এক ডিগ্রি' চালুর দাবিতে বিক্ষোভ মিছিল করে তারা। পাশাপাশি প্রকাশিত গেজেট সংশোধন করার জোর দাবি জানানো হয়।

জানা যায়, গত ৩০ মে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রকাশিত প্রজ্ঞাপনে প্রাণিসম্পদ অধিদপ্তরের (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন-গেজেটেড কর্মচারী) নিয়োগ বিধিমালা-২০২৩ প্রকাশ করা হয়েছে।

প্রকাশিত গেজেটে জ্যু অফিসার, সহকারী ব্যবস্থাপক, সম্প্রসারণ কর্মকর্তা, পোল্ট্রি ডেভেলপমেন্ট অফিসার, অ্যানিমাল প্রোডাকশন অফিসার, পশুপালন কর্মকর্তা পদগুলোতে ভেটেরিনারি সাইন্স এন্ড এনিম্যাল হাজব্যান্ড্রি ডিগ্রি ধারীদের আবেদনের যোগ্যতার কথা বলা হয়। কিন্তু ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ রাখা হয়নি প্রকাশিত গেজেটে।

প্রকাশিত গেজেট প্রত্যাখান করে বিক্ষোভ মিছিল করেছে বাকৃবির ভেটেরিনারি অনুষদের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের আমতলা ও উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ মিছিল করে তারা সারা দেশে অভিন্ন ডিগ্রি চালুর দাবি জানান শিক্ষার্থীরা।

8fde84f9-5723-41bf-9a72-63c5e1b56e9c

একই সাথে প্রকাশিত প্রজ্ঞাপন বাতিল করে উক্ত পদ সমূহে ডিভিএম ডিগ্রিধারীদের আবেদনের সুযোগ দিয়ে নতুন প্রজ্ঞাপনের দাবি জানানো হয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বাকৃবিতে ভেটেরিনারি অনুষদের সকল ক্লাস পরীক্ষা বর্জনের ঘোষণা দেন শিক্ষার্থীরা।

বাকৃবি ভেটেরিনারি অনুষদীয় ছাত্র সমিতির সহ-সভাপতি মো. শাহরিয়ার খন্দকার বলেন, ভেটেরিনারিয়ানদের অস্তিত্ব সংকটের প্রশ্নে একচুল পরিমাণ ছাড় দেওয়া হবে না। 'এক দেশ, এক ডিগ্রি' আমাদের এই যৌক্তিক দাবি মানতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাবো এবং অনুষদের সকল ক্লাস পরীক্ষা বন্ধ থাকবে।

আরও পড়ুন: বিশ্ব সাইকেল দিবসে বাকৃবি ছাত্রীদের সাইকেল র‌্যালি

প্রসঙ্গত, বাকৃবির ভেটেরিনারি অনুষদ থেকে ডিভিএম (ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন) ও পশুপালন অনুষদ থেকে বিএসসি ইন এনিম্যাল হাজব্যান্ড্রি নামে দুইটি পৃথক ডিগ্রি প্রদান করা হয়। বর্তমানে দেশের সাতটি  বিশ্ববিদ্যালয়ে ডিভিএম ডিগ্রি ও তিনটি বিশ্ববিদ্যালয় থেকে বি.এসসি. ইন ভেটেরিনারি সায়েন্স এন্ড এনিম্যাল হাজব্যান্ড্রি ডিগ্রি প্রদান করা হয়। ফলে সমন্বিত ডিগ্রিধারী একজন শিক্ষার্থী চাকুরী ক্ষেত্রে দুই ডিগ্রির সুবিধা পাচ্ছেন।


সর্বশেষ সংবাদ