কৃষকদের মৌ চাষের প্রশিক্ষণ দিলেন শেকৃবি শিক্ষকরা

কৃষকদের মৌ চাষের প্রশিক্ষণ দিলেন শেকৃবি শিক্ষকরা
কৃষকদের মৌ চাষের প্রশিক্ষণ দিলেন শেকৃবি শিক্ষকরা  © টিডিসি ফটো

রাজধানীর শেরাবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় বহিরাঙ্গন কার্যক্রমের অংশ হিসেবে কৃষকদের নিয়ে ‘মাঠ দিবস ও কৃষক প্রশিক্ষন’ প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার (০১ জুন) মানিকগঞ্জের সিংগাইর উপজেলার খানবানিয়ারায় এই প্রশিক্ষণমুলক প্রোগ্রামের আয়োজন করা হয়। 

প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. অলোক কুমার পাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড.নজরুল ইসলাম, সিংগাইর উপজেলার কৃষি অফিসার মো. হাবিবুল বাশার। 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের বহিরাঙ্গন কার্যক্রমের পরিচালক ড. শরমিন চৌধুরী। 

কৃষকদের মৌ চাষের উপর প্রশিক্ষণ প্রদান করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ব বিভাগের প্রফেসর ড.মোহাম্মদ শাখাওয়াত হোসাইন। তিনি কৃষকদের মৌ চাষের বিভিন্ন পদ্ধতি, মৌমাছির লালনপালনের উপর প্রশিক্ষণ দেন।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃক উদ্ভাবিত উচ্চ ফলনশীল সরিষা ও ভূট্টার জাত সম্পর্কে বক্তব্যে দেন জেনেটিক্স ও প্লান্ট ব্রিডিং-এর প্রফেসর ড. জামিলুর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে ড.অলোক কুমার পাল বলেন, জৈব সার হলো মাটির প্রাণ। তাই প্রত্যেক ফসল চাষের পূর্বে অবশ্যই জমিতে জৈব সার প্রয়োগ করতে হবে। অতিরিক্ত কীটনাশক প্রয়োগ ফসলের যেমন ক্ষতি তেমনি উপকারী কীটপতঙ্গও মেরে ফেলে।

তিনি বলেন, ফসলে অতিরিক্ত কীটনাশক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ফসলে অতিরিক্ত কীটনাশক প্রয়োগ করা যাবে না। জমিতে কীটনাশক যথাসম্ভব বিকালবেলা প্রয়োগ করার চেষ্টা করতে হবে।


সর্বশেষ সংবাদ