ছাত্রী আন্দোলনে উত্তপ্ত শেকৃবি, সিঙ্গেল সিটের দাবি

ছাত্রী আন্দোলনে উত্তপ্ত শেকৃবি, সিঙ্গেল সিটের দাবি
ছাত্রী আন্দোলনে উত্তপ্ত শেকৃবি, সিঙ্গেল সিটের দাবি  © টিডিসি ফটো

সিঙ্গেল সিটের দাবিতে আন্দোলনে নেমেছেন রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষকরত্ন শেখ হাসিনা হলের ৩য় বর্ষের ছাত্রীরা। বুধবার (৩১ মে) রাত ৯টার দিকে ৭৯ ব্যাচের ছাত্রীরা হল গেটে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরে প্রশাসনের আশ্বাসে হলে ফিরে যান আন্দোলনকারীরা।

সরেজমিনে দেখা যায়, আন্দোলনরত ছাত্রীরা হল গেটের সামনে অবস্থান নিয়ে তারা নিজেদের দাবি উল্লেখ্য করে বিভিন্ন স্লোগান দিতে থাকেন। পরে ঘটনাস্থলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. হারুন-অর-রশীদ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করেন।

কৃষি অনুষদের ছাত্রী মালিহা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘আমরা গত ৩ বছর ধরে এক রুমে ১২ জন করে আছি। এই গরমে ৪ জনের রুমে ১২ করে থাকা অসম্ভব হয়ে পড়েছে। ঠিকমতো ঘুম-পড়াশোনা কোনোটাই করতে পারি না।’’

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রীদের হল মোট তিনটি। এরমধ্যে কৃষকরত্ন শেখ হাসিনা হল সবচেয়ে বড়। অন্য দুটি হল হলো- শেখ সায়েরা খাতুন হল ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব। এর সম্প্রতি শেখ সায়েরা খাতুন হল উদ্বোধন করা হয়েছে। তবে গত তিন বছর থেকে গনরুমে অবস্থান করে আসছেন কৃষকরত্ন হলের ছাত্রীরা।

কৃষকরত্ন শেখ হাসিনা হলের আরেক ভুক্তভোগী ছাত্রী বলেন, আমাদের ব্যাচকে গণরুমে রেখে প্রশাসন নিচের ২ ব্যাচকে সিঙ্গেল সিটে রেখেছে। আমদের প্রভোস্ট স্যারের পক্ষ থেকে বারবার আশ্বাস দেয়া হলেও তা বাস্তবায়ন হয়নি।

এদিকে, আন্দোলনরত ছাত্রীরা সিঙ্গেল সিটের দাবি জানিয়ে হল প্রভোস্ট বরাবর আবেদনপত্র দিয়েছেন। আন্দোলন শুরু হলে কিছুক্ষণ পর ঘটনস্থলে উপস্থিত হন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. হারুন-অর-রশীদ। তিনি আগামী ৭ জুনের মধ্যে সবাইকে হলে সিঙ্গেল সিট দেয়ার প্রতিশ্রুতি দেন। 

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের শেখ হাসিনা হলের প্রভোস্ট ড. নাজমুন নাহার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘‘ছাত্রীদের নতুন হলে সিট দেয়ার ব্যাপারে প্রশাসনের সাথে কথা হচ্ছে। আশা করি জুনের প্রথম সপ্তাহের মধ্যে এই সমস্যার সমাধান হবে।’’


সর্বশেষ সংবাদ