বাকৃবির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক আউয়াল

অধ্যাপক ড. আউয়াল
অধ্যাপক ড. আউয়াল  © ফাইল ফটো

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) দৈনন্দিন প্রশাসনিক ও আর্থিক কর্মকান্ড পরিচালনার স্বার্থে সাময়িকভাবে উপাচার্যের দায়িত্ব পেয়েছেন ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল। সোমবার (২৯ মে) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি পাবলিক বিশ্ববিদ্যালয় শাখার উপসচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, বাকৃবির উপাচার্যের  মেয়াদ শেষ হওয়ায় পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত প্রশাসনিক ও আর্থিক প্রয়োজনে অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল উপাচার্যের দায়িত্ব পালন করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের দৈনন্দিন প্রশাসনিক ও আর্থিক কর্মকান্ড পরিচালনার স্বার্থে সামগ্রিকভাবে নিজ দায়িত্বের অতিরিক্ত উপাচার্যের রুটিন দায়িত্ব পালন করবেন।

জানা যায়, বাকৃবির ২৪তম উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসানের দায়িত্বের মেয়াদ শেষ হয় গতকাল রবিবার (২৯ মে)। পরবর্তী ২৫ তম উপাচার্য নিয়োগের আগ পর্যন্ত অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল বাকৃবিতে সাময়িকভাবে উপাচার্যের দায়িত্ব পালন করবেন।

অধ্যাপক ড. মো. আব্দুল আউয়াল বাকৃবির ভেটেরিনারি অনুষদে ১৯৮৪ সালে স্নাতক এবং  এনাটমি বিভাগে ১৯৮৯ সালে স্নাতকোত্তরে পড়াশোনা করেন। তিনি জাপানের ইয়ামাগুচি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৬ সালে পিএইচডি ডিগ্রি লাভ করেন। বর্তমানে তিনি ভেটেরিনারি অনুষদের ডিনের দায়িত্ব পালন করছেন।

তিনি ১৯৮৮ সালে বাকৃবিতে লেকচারার হিসেবে যোগদান করেন। পরে তিনি ১৯৯১ সনে সহকারী অধ্যাপক, ১৯৯৭ সনে সহযোগী অধ্যাপক এবং ২০০২ সন থেকে অদ্যাবধি অধ্যাপক হিসেবে শিক্ষাদান করে যাচ্ছেন। এছাড়াও তিনি পোহাং ইউনির্ভাসিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি, দক্ষিন কোরিয়ায় ২০০৪-০৫ পর্যন্ত ভিজিটিং অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। তিনি বিভিন্ন সময় এনাটমি এন্ড হিস্টোলজি বিভাগের প্রধানসহ বিভিন্ন প্রশাসনিক দায়িত্ব পালন করেন। তার জাতীয় এবং আর্ন্তজাতিক পর্যায়ে মোট ৬৪ টি গবেষনা প্রবন্ধ রয়েছে।