বাঙালি অকৃতজ্ঞ জাতি বলেই স্বাধীনতা নিয়ে বিতর্ক তৈরি করে: সিকৃবি উপাচার্য

উপাচার্য ডা. মো. জামাল উদ্দিন ভূঁঞা
উপাচার্য ডা. মো. জামাল উদ্দিন ভূঁঞা  © সংগৃহীত

বাঙালি অকৃতজ্ঞ জাতি বলেই স্বাধীনতা নিতে বিতর্ক তৈরি করে বলে মন্তব্য করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মো. জামাল উদ্দিন ভূঁঞা। শুক্রবার (১৭ মার্চ) ১০৩তম জন্মবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ শেষে তিনি এ মন্তব্য করেন তিনি।

বঙ্গবন্ধুর স্মরনে উপাচার্য ডা. মো. জামাল উদ্দিন ভূঁঞা বলেন, বাঙালি অকৃতজ্ঞ জাতি এখনো স্বাধীনতা নিয়ে ফেসবুক, টি-স্টলে নানান বিতর্ক তৈরি করে। দেশের স্বাধীনতার ৫২ বছর পরে এসেও বঙ্গবন্ধু আদৌ কি স্বাধীনতা ঘোষণা করেছেন কিনা সেই আলোচনা হয়। এই অর্বাচীনদের জন্য রাষ্ট্র পিছিয়ে থাকে।

তিনি বলেন, বঙ্গবন্ধুর বর্নাঢ্যময় জীবন থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। নানান প্রতিকূলতার মধ্যেও বঙ্গবন্ধু আমাদের একটা স্বাধীন রাষ্ট্র দিয়ে গেছেন যেটা দেশের প্রতি সত্যিকারের ভালোবাসা না থাকলে সম্ভব হতো না।

তিনি আরও বলেন, দেশ স্বাধীনের পর বঙ্গবন্ধু যখন অল্প সময়ের মধ্যে সবকিছু গুছিয়ে একটা সোনার বাংলার দিকে অগ্রসর হচ্ছিলেন তখনই একাত্তরের পরাজিত শক্তি জাতির জনক ও তার পরিবারের সকলকে হত্যা করে কিন্তু সৃষ্টিকর্তা দেশের ত্রানকর্তা হিসেবে আমাদের প্রধানমন্ত্রীকে বাঁচিয়ে রেখেছিলেন। করোনাসহ নানান প্রতিকুলতার পরেও আমাদের দেশের যে উন্নয়ন ধারা অব্যাহত রয়েছে তা একমাত্র প্রধানমন্ত্রীর কারণে সম্ভব হয়েছে। এসময়  বঙ্গবন্ধু পলাতক আসামিদের দেশে এনে শাস্তি কার্যকরের জোর দাবী জানান উপাচার্য।

আরও পড়ুন: বিজ্ঞান বিষয়ক আন্তর্জাতিক গবেষণা সূচকে দেশসেরা সিকৃবি।

এর আগে, শুক্রবার (১৭ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি)  প্রশাসনিক ভবনের সামনে থেকে শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ সাদ উদ্দিন মাহফুজের সঞ্চালনায় পর্যায়ক্রমে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান শিক্ষক সমিতি, গণতান্ত্রিক শিক্ষক পরিষদ, বাংলাদেশ ছাত্রলীগ সিকৃবি শাখা, কর্মচারী পরিষদ ও সিকৃবির অন্যান্য সংগঠন।

শ্রদ্ধাঞ্জলি শেষে উপাচার্য অধ্যাপক ডা মো. জামাল উদ্দিন ভূঞা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও  জাতীয় শিশু দিবস উপলক্ষ্যে  সিকৃবির কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ ভবনের নিচ তলায় অনুষ্ঠিত শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা পরিদর্শন করেন।


সর্বশেষ সংবাদ