অর্ধেক শিক্ষার্থী অনুপস্থিত ববি ভর্তি পরীক্ষায়

অর্ধেক শিক্ষার্থী অনুপস্থিত ববি ভর্তি পরীক্ষায়
ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন করছেন বিশ্ববিদ্যালয় উপাচার্য  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ২০১৯-২০ স্নাতক প্রথম বর্ষের ১ম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার ভর্তি পরীক্ষার প্রথমদিনে খ ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ৫২.৫৬ ভাগ এবং গ ইউনিট (ব্যবসায় অনুষদের) ৪৯.৭২ ভাগ শিক্ষার্থীর উপস্থিতি রেকর্ড করেছে প্রশাসন। এ দিনের ভর্তি পরীক্ষায় প্রায় অর্ধেক শিক্ষার্থী অনুপস্থিত ছিলেন।

সকাল ১০ টায় ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর সরকারি বরিশাল মডেল স্কুল এন্ড কলেজ, আলেকাদা সরকারি কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয়, বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রে ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা, বিকাল ৩ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরীর শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

প্রথমদিনের পরীক্ষায় অর্ধেক শিক্ষার্থীর অনুপস্থিতির বিষয়ে সংশ্লিষ্টরা জানিয়েছেন, গত ১৮ ও ১৯ অক্টোবরের পরীক্ষা দুই মাস বিলম্ব করে ডিসেম্বরের ২৭ ও ২৮ তারিখে নিয়ে আসায় এমনটা হয়েছে। এছাড়া দীর্ঘ বিরতীতে অনেক ভর্তিচ্ছু শিক্ষার্থী বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে তাদের ভর্তি নিশ্চিত করে ফেলেছেন। তবে বিশ্ববিদ্যালয় উপাচার্য পরীক্ষার্থীদের উপস্থিতির হার সন্তোষজনক বলে মন্তব্য করেছেন।

পরীক্ষা চলাকালীন সময় বরিশাল বিশ্ববিদ্যালয়র উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন। এসময় উপাচার্য সাথে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, শিক্ষকমন্ডলী, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়র উপ-উপাচার্য এবং অন্যান্য সংশ্লিষ্ট প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন ।

পরিদর্শন শেষে উপাচার্য ভর্তি পরীক্ষার সার্বিক ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করেছেন। এদিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হওয়ায় সমগ্র বরিশালবাসীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এবারের ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে সম্পন্ন করতে দুইজন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্ব ভ্রাম্যমাণ টিম দায়িত্বরত রয়েছেন। এছাড়াও ডিজিটাল ডিভাইসের অপব্যবহার রোধে কেন্দ্রসমূহে ইলেকট্রনিক জ্যামার স্থাপন করা হয়।

চলতি বছর বিশ্ববিদ্যালয়র ৬টি অনুষদের অধীনে ২৪টি বিভাগ ১৪৪০ টি আসনের বিপরীতে আবেদনকারী ছিলন মোট ৪৯হাজার ৯৫৬ জন। ‘খ’ ইউনিট ৫৬০ টি আসনের বিপরীতে ১০হাজার ১০৬ জন এবং ‘গ’ ইউনিট ৩০০টি আসনর বিপরীত ৬ হাজার ১২ জন শিক্ষার্থী আবেদন করেছিল।

২৮ ডিসেম্বর শনিবার সকাল ১১ টা থেকে দুপুর ১২.৩০ টা পর্যন্ত বরিশাল বিশ্ববিদ্যালয় কেন্দ্রসহ বরিশাল নগরীর ১২টি কেন্দ্রে ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ