ববির ‘খ’ ও ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) ২০১৯-২০ স্নাতক প্রথম বর্ষের ১ম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। শুক্রবার ভর্তি পরীক্ষার প্রথমদিনে খ ইউনিট (কলা ও মানবিক অনুষদ) এবং গ ইউনিট (ব্যবসায় অনুষদের) সম্পন্ন হয়।

এবারের ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিজিটাল জালিয়াতে রোধে ভর্তি পরীক্ষার কেন্দ্রগুলোতে ইলেকট্রিক জ্যামার স্থাপন করা হয়। এতে কোথাও কোন অনিয়মের অভিযোগ পাওয়া যায়নি উল্লেখ করে পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে দাবি বিশ্ববিদ্যালয় প্রশাসনের।

এর আগে দিনের শুরুতে খ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রায় ৩০ শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারেনি। তারা সবাইকে এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড না আনায় হলেই ঢুকতে দেওয়া হয়নি। বাগেরহাট থেকে আসা প্রিয়া, ফরিদপুর থেকে আসা ইতি, খুলনা থেকে আসা বিপ্লব, উজিরপুর থেকে আসা গোলাম রাব্বানির মতো প্রায় ৩০ শিক্ষার্থী রেজিস্ট্রেশন কার্ড না আনায় পরীক্ষা দিতে পারেনি।

খুলনা থেকে আসা গোলাম রাব্বানি কান্নাজড়িত কণ্ঠে বলেন, তড়িগড়ি করে বাড়ি আসায় সময় এইচএসসি পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ড আনতে পারিনি। কিন্তু প্রবেশপত্র এনেছিলাম। তাও পরীক্ষার হলে ঢুকতে দেওয়া হয়নি।

জানা গেছে, প্রবেশপত্রে সুস্পষ্ট ভাবে নির্দেশনা দেওয়া ছিল প্রবেশপত্রের সাথে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজিস্টে্রশন কার্ড নিয়ে আসতে হবে। কিন্তু তারা এনির্দেশনা পালন করতে ব্যর্থ হওয়ায় তাদের হলে ঢুকতে দেওয়া হয়নি।

বৈরি আবহাওয়া উপেক্ষা করেই উৎসবমুখর পরিবেশে সকাল ১০টা থেকে খ ইউনিট (কলা ও মানবিক অনুষদ) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। খ ইউনিটে ১০ হাজার ১০৬ ছয় শিক্ষার্থী আবেদন করেছিল। প্রত্যেক আসনের বিপরীতে পরীক্ষা দিবে ৩৫ শিক্ষার্থী। ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরের সরকারি বরিশাল মডেল স্কুল অ্যান্ড কলেজ, আলেকান্দা সরকারি কলেজ, অমৃত লাল দে মহাবিদ্যালয় ও বরিশাল সরকারি মহিলা কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে।

বিকাল ৩টা থেকে ‘গ’ ইউনিটে ব্যবসায় অনুষদের ভর্তি অনুষ্ঠিত হয় । খ ইউনিটের ৩শ’ আসনের বিপরীতে ৬ হাজার ১২ জন আবেদনকারী রয়েছেন। প্রত্যেক আসনের বিপরীতে লড়তে হচ্ছে ১৮ শিক্ষার্থীকে ।

‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বরিশাল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসসহ নগরের শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

কেন্দ্র পরিদর্শন শেষে এক সংবাদ ব্রিফিংয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন বলেন, এবারের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে অনুষ্ঠিত হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের কোন গুজব তৈরি হয়নি। দেরিতে পরীক্ষা অনুষ্ঠিত হলেও শিক্ষার্থীদের উপস্থিতি ছিল সন্তোষজনক। আগামী ৩০ ডিসেম্বর ফলাফল প্রকাশ হতে পারে বলেও জানিয়েছেন তিনি।


মন্তব্য

সর্বশেষ সংবাদ