নোয়াখালীবাসীর আতিথেয়তায় শেষ হলো নোবিপ্রবি ভর্তিযুদ্ধ

  © টিডিসি ফটো

নোয়াখালীবাসীর আতিথেয়তার মধ্যদিয়ে দুই দিনব্যাপী নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ স্নাতক (সম্মান) প্রথমবর্ষ ভর্তিযুদ্ধ সুষ্ঠু পরিবেশে শেষ হয়েছে। স্থানীয়দের ঐতিহ্যবাহী এ আতিথেয়তায় ভর্তি পরীক্ষার আনুষ্ঠানিকতা সহজ বলে জানিয়েছেন বিভিন্ন যায়গা থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।

শনিবার (২ নভেম্বর) সকাল ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ‘সি’, দুপুর সাড়ে ১২টা থেকে ১:৩০ পর্যন্ত ‘ডি’ ইউনিট এবং বিকাল সাড়ে ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত একযোগে ‘ই’ ও ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে ২০১৯-২০ সেশনে এবারের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়।

এবারের পরীক্ষায় আবেদন পড়েছিল ৬৮,৭৬০টি। আবেদন অনুযায়ী ‘সি’ ইউনিটে ৬ টি বিষয়ে ২৪০ আসনের বিপরীতে ৮,২৪৮ এবং আসন প্রতি ৩৪ জন, গ্রুপ পরিবর্তনের জন্য ডি ইউনিটে ১৪টি বিষয়ে ৩৫৮ আসনের জন্য ১৪২৪৭ এবং প্রতি আসনে ৩৯ জন, ‘ই’ ইউনিটে ১০টি বিষয়ে ১৫৩ আসনের বিপরীতে ৪৭০০ এবং আসন প্রতি ৩০ জন, ‘এফ’ ইউনিটে ৩টি বিভাগে ১০০ আসনের বিপরীতে ৩,৭১৯ এবং আসন প্রতি ৩৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

এর আগে গতকাল শুক্রবার (১ নভেম্বর) সকালে ‘এ’ ইউনিট এবং বিকালে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আবেদন অনুযায়ী ‘এ’ ইউনিটে ৮টি বিভাগের ২৮৮টি আসনের বিপরীতে ২০,৩০৮ আসন প্রতি ৭০ জন এবং ‘বি’ ইউনিটে ৪টি বিভাগের ১৬২ আসনের বিপরীতে ১৭,৫৩৮ আসন প্রতি ১০৮ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

ভর্তি পরীক্ষার সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রক্টর ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, অত্যন্ত সুন্দর ও সুষ্ঠুভাবে ২০১৯-২০ সেশনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। এসময় তিনি সাংসদ, মেয়র, উপজেলা চেয়ারম্যান, বিভিন্ন সামাজিক ও সেচ্ছাসেবী সংগঠন, গণমাধ্যমকর্মীদের সার্বিক সহযোগিতার ব্যাপারে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

ফলাফলের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর মো. মমিনুল হক বলেন, আগামী ৬ নভেম্বর নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সম্মান ১ম বর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ২০১৯-২০ সেশনের প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় মোট আবেদনকারী শিক্ষার্থীর শতকরা ৮০ ভাগ পরীক্ষায় অংশগ্রহণ করেছে। ভর্তিসংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.nstu.edu.bd) পাওয়া যাবে।


মন্তব্য

সর্বশেষ সংবাদ