স্থান সঙ্কট, মাঠ-গ্যারেজে বসে পরীক্ষা দিচ্ছে ভর্তিচ্ছুরা

  © টিডিসি ফটো

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) ‘এফ’ এবং ‘জি’ ইউনিটের পরীক্ষা সম্পন্ন হয়েছে। ভর্তিচ্ছুদের উচ্চচাপের কারণে প্রায় স্থান সঙ্কটে পড়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এসময় মাঠ, গ্যারেজ এবং রাস্তায় চেয়ার-টেবিল বসিয়ে পরীক্ষা দিতে দেখা গেছে ভর্তিচ্ছুদের।

শুক্রবার (১ নভেম্বর) সকাল ১০টা থেকে ১১টা ‘এফ’ এবং ৩টা থেকে ৪টা ‘জি’ ইউনিটের এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

‘এফ’ ইউনিটে ৩৫০ আসনের বিপরীতে প্রায় ১১,৩৩৬ শিক্ষার্থী এবং ‘জি’ ইউনিটে ১০০ আসনের বিপরীতে প্রায় ১২,৬৪৭ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে।

এদিকে ভর্তি পরীক্ষা শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হলেও পরীক্ষার্থীদের মাঠে এবং গ্যারেজে বসে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেখা গেছে। সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভাবনের মাঝে ফাঁকা স্থানে তাবু টানিয়ে প্রায় ১৯০০ ভর্তিচ্ছুর পরীক্ষা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের গ্যারেজে পরীক্ষায় অংশগ্রহণ করেছে প্রায় ১৪০০ পরীক্ষার্থী। এসকল স্থানে একেকটি বেঞ্চে ৩ জন করে শিক্ষার্থীকে বসতে দেখা গেছে।

গ্যারেজে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করা এক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান, ‘রোদের কারণে পরীক্ষা দিতে বেশ সমস্যা হয়েছে। একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে আমরা আরো উন্নত পরিবেশ প্রত্যাশা করেছিলাম’।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রাজিউর রহমান জানান, ‘আমাদের বিশ্ববিদ্যালয়ে আবেদনকারী শিক্ষার্থীর তুলনায় ক্লাসরুমের সংখ্যা অপ্রতুল অপরদিকে বাইরের অনেক কেন্দ্রের বিষয়ে ইতিপূর্বে অভিযোগ এসেছে। মূলত এ কারণেই সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় প্রশাসনের তত্ত্বাবধানে পরীক্ষা গ্রহণের জন্য বিশ্ববিদ্যালয়ের একাডেমিক বিল্ডিং এর অভ্যন্তরে ফাঁকা জায়গায় এবং গ্যারেজে পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। এছাড়া শিক্ষার্থীদের এসকল স্থানে পরীক্ষা দিতে যাতে কোনো সমস্যা না হয় তার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছি।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ