আজ প্রকাশিত হতে পারে মেডিকেল ভর্তি পরীক্ষার ফল

আজ সোমবার যেকোনো সময়ে চলতি বছরের মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশিত হতে পারে। স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ ও পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. আহসান হাবিব গণমাধ্যমকে সুনির্দিষ্ট দিনক্ষণ না বললেও আজ সোমবার যেকোনো সময়ে মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সম্ভাবনা রয়েছে বলে জানান। তারা বলেন, পরীক্ষা কমিটির সুপারিশ অনুযায়ী ফলাফল প্রকাশিত হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ (২০১৯-২০) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রায় ৭০ হাজার পরীক্ষার্থীর উত্তরপত্র ইন্টেলিজেন্ট ক্যারেক্টার রিকগনিশন (আইসিআর) মেশিনের মাধ্যমে স্ক্যানিংয়ের কাজ রোববার দুপুরে শেষ হয়েছে। স্ক্যানিং শেষে রাত থেকে স্ক্যানিংকৃত প্রায় ৭০ হাজার উত্তরপত্র মূল্যায়ন শুরু হয়। এরপর শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জাফর ইকবাল ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মকবুল হোসেনের নেতৃত্বে পৃথক দুটি বিশেষজ্ঞ দল উত্তরপত্র মূল্যায়ন করবেন। মূল্যায়ন শেষে তারা সন্তুষ্ট হলে ফলাফল প্রকাশে মতামত দেবেন।

প্রসঙ্গত, গত শুক্রবার (১১ অক্টোবর) রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে ৭২ হাজার ৯২৮ ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করলেও শেষ পর্যন্ত সাড়ে তিন হাজার পরীক্ষার্থী কেন্দ্রে অনুপস্থিত ছিলেন।

মেডিকেল ভর্তি পরীক্ষা কমিটির সঙ্গে সংশ্লিষ্ট একাধিক কর্মকর্তা জানান, গত বছর পর্যন্ত শুধু উত্তরপত্র (এ-৪ আকারের কাগজ) স্ক্যান করা হতো। আকারে ছোট হওয়ায় এতে সময় কম লাগত। কিন্তু এবার ভিন্ন পদ্ধতিতে বড় আকারের (এ-৩ আকারের কাগজ) আইসিআর মেশিনে পরীক্ষা করা হচ্ছে। তারা জানান, এ বছর পরীক্ষা কেন্দ্র থেকে প্রশ্ন ও উত্তরপত্র দুটোই পাঠানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতরে আসার পর প্রশ্ন ও উত্তরপত্র আলাদা করে শুধু উত্তরপত্র স্ক্যানিং করা হচ্ছে। এতে সময় বেশি লাগছে। তাছাড়া কাগজের সাইজ বড় হওয়ায় স্ক্যানিংয়েও সময় বেশি লাগছে।

এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক আহসান হাবীব জানান, পরীক্ষার আগে থেকে গত কয়েকদিন পরীক্ষা কমিটি ও তাদের সহযোগীরা বলতে গেলে স্বাভাবিক নাওয়া-খাওয়া ছেড়ে দিয়ে টানা পরিশ্রম করে চলেছেন। সচ্ছতা ও সুষ্ঠুভাবে পরীক্ষার ফলাফল প্রকাশের স্বার্থে তারা দিনরাত পরিশ্রম করছেন।

 


সর্বশেষ সংবাদ